রবিবার ২১ জানুয়ারী ২০১৮
  • প্রচ্ছদ » অফবিট » ইইউ প্রেসিডেন্টের সঙ্গে ব্রেক্সিটের পর প্রথম সাক্ষাৎ থেরেসা মের


ইইউ প্রেসিডেন্টের সঙ্গে ব্রেক্সিটের পর প্রথম সাক্ষাৎ থেরেসা মের


আমাদের অর্থনীতি :
08.04.2017

 

শাহীনা আক্তার: ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়ার আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করেছে ব্রিটেন। ব্রেক্সিট প্রক্রিয়া শুরু হওয়ার পর ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ইইউ প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের সঙ্গে বৃহস্পতিবার প্রথমবারের মতো বৈঠক করেছেন।

গত ২৯ মার্চ ইউরোপিয়ান কাউন্সিলের চেয়ারম্যান ডোনাল্ড টাস্কের কাছে চিঠি পাঠানোর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ইইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগ করার প্রক্রিয়া শুরু করে যুক্তরাজ্য। নিয়ম অনুযায়ী, ২০১৯ সালের ২৯ মার্চ অর্থাৎ দুই বছরের মধ্যে ইইউ ত্যাগ করার সমস্ত প্রক্রিয়া শেষ করতে হবে যুক্তরাজ্যকে। এ সময়ে যুক্তরাজ্যকে ইইউ’র সঙ্গে  আলোচনার মাধ্যমে একটি চুক্তি সম্পাদন করতে হবে ও ভবিষ্যৎ সম্পর্ক নিরূপণে একটি আইনানুগ প্রেক্ষাপট তৈরি করতে হবে।  বৃহস্পতিবারের বৈঠকে নির্ধারিত সময়ের মধ্যে ইইউ’র সঙ্গে যুক্তরাজ্যের ব্রেক্সিট পরবর্তী বানিজ্য চুক্তি নিয়ে টাস্কের সঙ্গে আলোচনা করবেন বলে জানিয়েছেন তেরেসা মে। তবে ইইউ সূত্র জানায়, আগামী ২৯ এপ্রিল ইইউ জোটের সম্মেলনে ব্রেক্সিট’র উপর ইইউ যে খসড়া প্রস্তাব প্রণয়ন করবে তার একটি ধারণা টাস্ক থেরেসা মেকে জানাবেন।

থেরেসা-টাস্ক বৈঠকে ব্রেক্সিট পরবর্তী  ইইউ’র সঙ্গে জিব্রাল্টরের উপর প্রতিনীধিত্বর বিষয়টি সহ বাণিজ্য সম্পর্ক নিয়ে আলোচনা হয়েছে। ইইউ থেকে বের হওয়ার পর জিব্রাল্টরের উপর ব্রিটেনের কোন আধিপত্য থাকবেনা এমনটাই দাবী স্পেনের। ইইউ’র সঙ্গে ব্রিটেনের বাণিজ্য চুক্তিতে ভেটো দেবে বলে হুঁশিয়ারও করেছে স্পেন।  গত বছরের ২৩ জুন যুক্তরাজ্য ইউরোপিায়ন ইউনিয়ন ত্যাগ প্রশ্নে গণভোটের আয়োজন করে। প্রায় ৫২ শতাংশ মানুষ ভোট দিযে ইইউ ত্যাগের পক্ষে, ৪৮ শতাংশ মানুষ ভোট দেয় ইইউ ত্যাগের বিপক্ষে। আরব নিউজ অনূদিত