রবিবার ২১ জানুয়ারী ২০১৮


জম্মু-কাশ্মীরে তুষার ধসে নিহত ৩ সেনা, উদ্ধার ২


আমাদের অর্থনীতি :
08.04.2017

 

ইমরুল শাহেদ : প্রবল তুষারপাতের ফলে জম্মু ও কাশ্মীরের কারগিলের বাতালিক সেক্টরে তুষারধসের শিকার হয়ে তিন জন সেনা সদস্য মারা গেছেন। তবে তারা চাপা পড়ে মারা যাননি। ধসের আঘাতজনিত কারণে তাদের মৃত্যূ হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএনআই। তুষারধসের মধ্যে আটকা পড়েছিল সেনাবাহিনীর একটি শিবির। সেখানে পাঁচ জন সেনা সদস্য ছিলেন। তাদের মধ্যে দু’জনকে উদ্ধার করা সম্ভব হয়েছে। উদ্ধারকার্যে বিশেষজ্ঞ দলকে কাজে লাগানো হচ্ছে।

জম্মু-কাশ্মীর অঞ্চলে গত কয়েক দিন থেকে দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করছিল। অবিরাম বৃষ্টিসহ ব্যাপক তুষারপাত ঘটছে। লাদাখ এবং কারগিলে গত বুধবার থেকেই তুষারধসের ঘটনা ঘটে চলেছে। এলাকাটির স্কুল ও কলেজ সব বন্ধ রয়েছে। ঝিলম নদীর পানি প্রবাহিত হচ্ছে বিপদ সীমার উপর দিয়ে। আবহাওয়া দপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, শ্রীনগরে বুধবার ও বৃহস্পতিবার বৃষ্টি ও তুষারপাতের পরিমাণ ছিল ৮৩.৯ মিলিমিটার এবং এই একই সময়ে দক্ষিণ কাশ্মীরের কোকারনাগ এলাকায় তা ছিল ৬৯.৯ মিলিমিটার। উল্লিখিত দুই দিনে দক্ষিণ কাশ্মীরের পাহারগাম এলাকায়ও বৃষ্টি ও তুষারপাতের পরিমাণ ছিল ৬৪.২ মিলিমিটার।

এই বছরই জম্মু-কাশ্মীরে তুষারধসে নিহতের সংখ্যা বেশি সংখ্যক দেখা যাচ্ছে। গত জানুয়ারিতে এ ধরনের তিনটি পৃথক ঘটনায় ২০ জন সেনা সদস্য মারা গেছেন। এসব ঘটনাগুলো ঘটে গান্ধাবলের সোনামার্গ, বান্দিপোরার গুরেজ ও কুপওয়ারার মাছিল অঞ্চলে। সূত্র : ইন্ডিয়া টুডে