শুক্রবার ২৭ এপ্রিল ২০১৮
  • প্রচ্ছদ » শেষ পাতা » ৮ মাসে ৯ পুলিশ ২৫ জঙ্গি নিহত
    জঙ্গিবিরোধী সামাজিক আন্দোলন গড়ে তুলতে আইজিপির তাগিদ


৮ মাসে ৯ পুলিশ ২৫ জঙ্গি নিহত
জঙ্গিবিরোধী সামাজিক আন্দোলন গড়ে তুলতে আইজিপির তাগিদ


আমাদের অর্থনীতি :
08.04.2017

 

আজাদ হোসেন সুমন: গুলশানের হলি আর্টিজান থেকে সিলেটের আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযানে পুলিশ র‌্যাবের ৯ সদস্য নিহত হয়েছে। আহত হয়েছে অর্ধশতাধিক সদস্য। উল্লেখিত সময় পুলিশ বাহিনীর হাতে এবং আত্মঘাতি হামলায় কমপক্ষে ২৫ জঙ্গি নিহত হয়েছে। কিন্তু জঙ্গিরা প্রতিনিয়ত কৌশল পাল্টে ভিন্ন ভিন্ন স্টাইলে হামলা চালাচ্ছে। এতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকেও অভিযানে আনতে হচ্ছে আমূল পরিবর্তন।

সূত্র জানায়, গত ১ জুলাই হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলা চালায়। এই ঘটনায় বনানী থানার ওসি সালাহউদ্দিন ও গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার রবিউল ইসলাম নিহত হন। এই ঘটনায় সেনা প্যারা কমান্ডোর অভিযানে ৫ জঙ্গি নিহত হয়।

গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার রক্তের দাগ না শুকাতেই কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ মাঠে আরেকটি বর্বর জঙ্গি হামলায় ২ পুলিশ সদস্যসহ ৪ জন নিহত হন। ৭ জুলাই বৃহস্পতিবার ঈদুল ফিতরের নামাজ আদায়ের জন্য যখন দেশের সর্ববৃহৎ ওই ঈদগাহের দিকে মানুষের ¯্রােত, ঠিক তখনই দায়িত্বরত পুলিশের ওপর হামলা চালায় অস্ত্রধারী জঙ্গিরা। কর্তব্যরত পুলিশ সদস্যদের ওপর গ্রেনেড ছোড়ে জঙ্গিরা। এতে জহিরুল্লাহ ও আনসারুল হক নামে দুই পুলিশ সদস্য, আবির রহমান নামে এক হামলাকারী এবং গোলাগুলির সময় গুলিবিদ্ধ হয়ে ঝর্না রাণী ভৌমিক নামে এক গৃহবধূ নিহত হন। আহত হয়েছেন ৮ পুলিশ সদস্যসহ ১১ জন। সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ীর জঙ্গি আস্তানা ‘আতিয়া মহলের’ পার্শ্ববর্তী এলাকায় শনিবার সন্ধ্যায় দুই দফা জঙ্গি হামলার ঘটনায়  পুলিশসহ ছয়জন নিহত হয়। আতিয়া মহলের অদূরে পুলিশের চেকপোস্টে আত্মঘাতি বোমা হামলায় জালালাবাদ থানার ওসি (তদন্ত) মনিরুল ইসলাম ও সিলেটে পুলিশের বিশেষ শাখার (এসবি) পরিদর্শক চৌধুরী মো. আবু কয়সার, স্থানীয় ছাত্রলীগ নেতা জান্নাতুল ফাহিম, কলেজছাত্র অহিদুল ইসলাম অপু ও নগরীর দাঁড়িয়াপাড়ার বাসিন্দা শহীদুল ইসলাম (৩৮)। একজনের পরিচয় পাওয়া যায়নি। সিলেটের মদনমোহন কলেজের বিবিএ তৃতীয় বর্ষের ছাত্র অপু বিস্ফোরণ স্থলেই মারা যান। এর ২ দিন পর আতিয়া মহলের ভিতরে জঙ্গিরা গ্রেনেড বিস্ফোরণ ঘটিয়ে আত্মহত্যা করে। এই ঘটনায় র‌্যাবের গোয়েন্দা প্রধান আবুল কালাম আজাদ চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ২৫ নভেম্বর জঙ্গিরা আশুলিয়া পুলিশ চেকপোস্টে হামলা করে। তারা পুলিশের আগ্নেয়াস্ত্র ছিনিয়ে নেয়ার চেষ্টা করে। এ সময় জঙ্গিদের ছুরিকাঘাতে মুকুল নামে এক কনেস্টবল নিহত হন। এই ঘটনায় আরো ৩ পুলিশ সদস্য আহত হন।

ডিসেম্বর রাজশাহী মহানগরে টহল পুলিশকে লক্ষ্য করে জঙ্গিরা বোমা ছুঁড়ে। এতে আলমগীর নামে এক পুলিশ কনস্টেবল নিহত হন। আহত হন আরো চার পুলিশ সদস্য।

এছাড়া গুলশান হামলার পর নারায়ণগঞ্জের পাইকপাড়া, আজিমপুর, কল্যাণপুর, গাজীপুর, টাঙ্গাইল, দক্ষিণ খান, সিলেটের মৌলভীবাজারসহ পুলিশের অভিযানে কমপক্ষে ২৫ জঙ্গি নিহত হয়। এআইজিপি শহীদুল হক আমাদের অর্থনীতিকে মোবাইল ফোনে বলেন, পুলিশ বাহিনীর সদস্যরা নিজেদের দায়িত্ববোধ থেকে জঙ্গি দমনে কাজ করছে। এতে দেশের বিভিন্নস্থানে জঙ্গি হামলায় ৯ পুলিশ সদস্য নিহত হয়েছে, আহত হয়েছেন ৫০ জনের বেশি। আইজিপি আরো বলেন,  আমরা জঙ্গি দমন করেছি। জঙ্গিবাদ দেশ থেকে চিরতরে নির্মূল করতে হলে সবাইকে এগিয়ে আসতে হবে। রাজনৈতিক মতপার্থক্য ভুলে জঙ্গিবাদবিরোধী সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। সম্পাদনা: এনামুল হক