সোমবার ১৮ ডিসেম্বর ২০১৭


পাকিস্তানকে ‘ভর্তা’ বানাবে ভারত!


আমাদের অর্থনীতি :
04.06.2017

স্পোর্টস ডেস্ক : চ্যাম্পিয়ন্স ট্রফিতে উপমহাদেশের দুই দিকপাল ভারত-পাকিস্তান ৪ জুন রোববার মুখোমুখি। বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায় খেলা শুরু হবে। ক্রিকেট বিশ্বে উত্তেজনার পারদ ছড়াতে পাক-ভারত ম্যাচের বিকল্প নেই। দুই দলের খেলা নিয়ে গোটা বিশ্বে শুরু হয় বিতর্ক।

ওই বিতর্কে এবার যোগ দিলেন ভারতের সাবেক তারকা বীরেন্দ্র শেবাগ আর পাকিস্তানের শোয়েব আখতার। সম্প্রতি চ্যাম্পিয়ন্স ট্রফি উপলক্ষে এবিপি নিউজে একটি টক-শোয়ে অংশ নেন তারা। এদিন তার পরিচিত মেজাজে পাওয়া যায় শেবাগকে। তবে, দ্বৈরথ শুরু করেন শোয়েব আখতার। সাবেক ভারতীয় মারকুটে ব্যাটসম্যানকে তিনি ভারত ও পাকিস্তানের একদিনের ম্যাচ পরিসংখ্যান নিয়ে বলেন।

জবাবে শেবাগ বলেন, ৪ জুন রোববার পাকিস্তানকে ‘ভর্তা’ বানিয়ে ছাড়বে ভারত। এই কথা শুনেই প্রায় ‘তেলে-বেগুনে’ হয়ে উঠেন শোয়েব। এর মধ্যে আবারও শেবাগের কটাক্ষ, আশা করি পাকিস্তানের জনগণ সেদিন (হারের পর) টিভি সেট ভাঙবে না। তার মতে, টিভি ভাঙার পরিবর্তে পাক জনতার উচিত আগে থেকে রেডিও সেট কিনে নেওয়া। কারণ, তা কম খরচের। ভাঙলেও, খরচ কম হবে। এই কথা শুনে শোয়েব বলেন, তাদের দেশে বহু পুরনো চীনা টিভি সেট রয়েছে। ফলে, ভাঙলেও ক্ষতি নেই। এখানেই শেষ নয়। শোয়েবের মতে, ভারত ও পাকিস্তানের উচিত বছরে অন্তত দুটি করে দ্বিপাক্ষিক সিরিজ খেলা। তাতে ভারতের অর্থ উপার্জন হবে।

প্রতিক্রিয়ায় শেবাগের পাল্টা, ভারতীয় বোর্ড এমনিতেই সবচেয়ে ধনী বোর্ড। উল্টে পাকিস্তান বোর্ডের অর্থের প্রয়োজন, যা তারা ভারতের সঙ্গে সিরিজের মাধ্যমে উপার্জন করতে চায়। এতে পাকিস্তানি ক্রিকেটারদের ভাল হবে বলেও জানান শেবাগ।প্রসঙ্গত, চ্যাম্পিয়ন্স ট্রফিতে এখনও পর্যন্ত তিনবার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। দু’বার জয়ী হয়েছে ভারত। এছাড়া, আইসিসি প্রতিযোগিতায় দু’দেশের দ্বৈরথে ভারত অনেকটাই এগিয়ে পাকিস্তানের চেয়ে। এখনও পর্যন্ত কোনো বিশ্বকাপের ম্যাচে ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। সূত্র- এবিপি আনন্দ।