সোমবার ১৮ ডিসেম্বর ২০১৭


৬০টি পুলিশ তদন্ত কেন্দ্র নির্মাণ শেষ হচ্ছে এ মাসেই


আমাদের অর্থনীতি :
04.06.2017

অর্থনৈতিক প্রতিবেদক : চলতি মাসের মধ্যেই দেশের বিভিন্ন এলাকায় ৬০ টি পুলিশ তদন্ত কেন্দ্র স্থাপনের কাজ সম্পন্ন হবে। এলাকাভিত্তিক আইন-শৃংখলা রক্ষা ও দ্রুত ও সঠিক অপরাধ তদন্ত কার্যক্রম সম্পন্ন করার লক্ষ্যে এসব তদন্ত কেন্দ্র স্থাপন করা হচ্ছে। সহকারী পুলিশ মহাপরিদর্শক (এআইজি-উন্নয়ন) গাজী মোজাম্মেল হক আজ বাসসকে বলেন, পুলিশের ৬০টি তদন্ত কেন্দ্র নির্মাণের কাজ জুন মাসের মধ্যেই শেষ হবে।

 

সরকার ২০০৯ সালের জুলাই মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অর্থায়নে ১৭ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্প গ্রহণ করে, যা এবছর জুন মাসে সম্পন্ন হবে ।

তিনি আরও বলেন, এই প্রকল্পের আওতায় দেশের বিভিন্ন এলাকায় দুই থেকে তিন তলাবিশিষ্ট ৬০টি ভবন নির্মাণ করা হচ্ছে , যেখানে স্থান সংকুলানের পর্যাপ্ত সুবিধা রয়েছে।

থানা থেকে প্রত্যেকটি তদন্ত কেন্দ্র এখন ১৫ থেকে ২০ কিলোমিটার দূরে নির্মাণ করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, দুই থেকে তিন জন সাব-ইন্সপেক্টরসহ কমপক্ষে ৩০ জন পুলিশ প্রত্যেকটি তদন্ত কেন্দ্রে পোস্টিং দেয়া হবে। এতে অপরাধের খবর পাওয়ার সঙ্গে সঙ্গে পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌছে যেতে সক্ষম হবে বলে অপরাধ কমে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এআইজি বলেন, এসব তদন্ত কেন্দ্র নির্মাণের পর পুলিশের থাকার সমস্যার সমাধান ও তাদের অমানবিক জীবনের সমাপ্তি ঘটবে।

অপর একটি প্রকল্পের আওতায় ৪৮টি তদন্ত কেন্দ্র নির্মাণের কাজ শেষ হওয়ায় সেসব কেন্দ্রে কার্যক্রম চলছে।