শুক্রবার ১৫ ডিসেম্বর ২০১৭


আবেদন ১৫ হাজার
মেধাবৃত্তির অর্থের পরিমাণ দ্বিগুণ করছে মাউশি


আমাদের অর্থনীতি :
04.06.2017

তরিকুল ইসলাম সুমন : চলতি শিক্ষাবর্ষে সংখ্যালঘু সম্প্রদায়সহ ৮ ক্যাটাগরিতে দেশের সাড়ে ৩ হাজার শিক্ষার্থীকে মেধাবৃত্তি দেয়া হবে। তবে নিয়মিত এ বৃত্তির অর্থের পরিমাণ এবার বাড়িয়ে দ্বিগুণ করা হবে বলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) সূত্রে জানা গেছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) অর্থায়নে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও স্নাতক পর্যায়ে মেধাবী শিক্ষার্থীদের এ বৃত্তি দেয়া হয়ে থাকে।

মাউশি সূত্র জানায়, সংখ্যালঘুসহ বিভিন্ন পর্যায়ে মোট ৮ ক্যাটাগরির শিক্ষার্থীদের নিয়মিত বৃত্তি দিয়ে থাকে মাউশি। এবার বৃত্তি প্রদানের লক্ষ্যে মাউশির পরিচালক (বিদ্যালয়) এলিয়াছ হোসেনকে আহ্বায়ক করে ও বিভিন্ন কর্মকর্তার সমন্বয়ে ৭ সদস্যের একটি যাচাই-বাছাই কমিটি গঠন করা হয়। বৃত্তির অর্থ প্রায় দ্বিগুণ করার সিদ্ধান্ত নেয়। পরবর্তীতে ১৭ জানুয়ারি অফিস আদেশ জারির মাধ্যমে শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন আহ্বান করা হয়। ওই আবেদনের শেষ সময় ছিল ১৫ মার্চ পর্যন্ত। চলতি বছর থেকে বিভিন্ন ক্যাটাগরিতে এসএসসি থেকে অর্নাস পর্যন্ত মাসিক বৃত্তির অর্থের পরিমাণ বাড়িয়ে করা হয়েছে ১৫০ থেকে ১৫০০ টাকা পর্যন্ত। গত বছর যা সর্বোচ্চ ছিলো ৭৫০ টাকা।

সূত্র জানায়, নির্ধারিত সময়ে প্রায় ১৫ হাজার বৃত্তি প্রত্যাশীর আবেদন জমা পড়ে। বর্তমানে আবেদনগুলো যাচাই-বাছাই করা হচ্ছে। সেখান থেকে ৩ হাজার ৫৫৫ জনকে নির্বাচন করা হবে। এবার ৩ ক্যাটাগরির মধ্যে খ্রিস্টান সম্প্রদায়ের শিক্ষার্থীদের মধ্যে ১৩৫ জনকে, বৌদ্ধ সম্প্রদায়ের ২৫০ জনকে, তফসিলি (হিন্দু) ১ হাজার ৭২৫ জনকে, সশস্ত্র বাহিনী ২৬০ জনকে, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৪০০ জনকে, দৃষ্টি প্রতিবন্ধী ৩২৫ জনকে, প্রতিবন্ধী (দৃষ্টি ও অটিস্টিক ব্যতীত) ৩৩০ জনকে ও অটিস্টিক ১৩০ জনকে এ বৃত্তি দেয়া হবে। সম্পাদনা : গিয়াস উদ্দিন আহমেদ