সোমবার ১৮ ডিসেম্বর ২০১৭


মঙ্গলের হ্রদে উদ্ভিজ্জ প্রাণের সন্ধান মিলেছে


আমাদের অর্থনীতি :
04.06.2017

সালেহ ইউসুফ : মঙ্গল গ্রহে ৩ বিলিয়ন বছর আগে বিভিন্ন শ্রেণির উদ্ভিদের উপস্থিতি থাকার সম্ভাবনা দেখা গেছে। বিজ্ঞানীরা মঙ্গলগ্রহে পাঠানো নাসার রোবটযান কিউরোসিটির ছবির তথ্য উপাত্ত বিশ্লেষণ করে এ অনুমান করেছেন।

গবেষকরা মঙ্গল গ্রহে সুপ্ত অগ্নিগিরি মুখে অবস্থিত হ্রদ দেখতে পান। গবেষকরা বলেছেন, গভীর স্তরের পানির চেয়ে অগভীর স্তরের পানি অক্সিজেনের সঙ্গে রাসায়নিকভাবে যুক্ত হওয়া উপকরণে পরিপূর্ণ। যুক্তরাষ্ট্রের স্টোনি ব্রোক ইউনিভার্সিটির গবেষক জয়েল অরওওইটজ বলেন, একই হ্রদে একই আবহাওয়ার ব্যাপারগুলোতে খুবই ভিন্নতা লক্ষ্য করা যায়।  তিনি আরো বলেন, এই স্তরবিন্যাসও পৃথিবীর হ্রদের মতো। মঙ্গলের হ্রদে আবহাওয়ার এই ভিন্নতা বিভিন্ন শ্রেণির উদ্ভিদ টিকে থাকতে একাধিক সুবিধা দিত। অক্সিজেনের পর্যাপ্ত উপকরণ, অপর্যাপ্ত অক্সিজেনের উপকরণ এবং দুই অবস্থাতে এসব উদ্ভিদ টিকে থাকতে অভ্যস্ত ছিল।

মঙ্গলে কখনো প্রাণের অস্তিত্ব ছিল কিনা তা এখনো অজানা। কিন্তু যেকোনো গ্রহে জীবনের অস্তিত্ব পাওয়ার লক্ষণের দিক হিসেবে মঙ্গলগ্রহে বেশি নির্দিষ্ট করে তা খুঁজে পাওয়া যায়। যদি মঙ্গলগ্রহ প্রাণ টিকে থাকার জন্য একদা সক্ষম হয়ে থাকে তাহলে এর আবহাওয়ার পুনর্গঠনের মাধ্যমে সেখানে আবার প্রাণাবাস সৃষ্টি করা যায়। ডেকান ক্রোনিকল