সোমবার ১৮ ডিসেম্বর ২০১৭
  • প্রচ্ছদ » লিড ২ » দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সংযোগ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
    প্রযুক্তির জ্ঞান না থাকায় দেশকে পিছিয়েছে বিএনপি


দ্বিতীয় সাবমেরিন ক্যাবল সংযোগ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
প্রযুক্তির জ্ঞান না থাকায় দেশকে পিছিয়েছে বিএনপি


আমাদের অর্থনীতি :
11.09.2017

উম্মুল ওয়ারা সুইটি : প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, সুযোগ থাকা সত্ত্বেও প্রযুক্তির জ্ঞান না থাকায় বিএনপি দেশকে পিছিয়ে দিয়েছে। তিনি বলেন, যারা দেশ চালাবে তাদের যদি দেশকে এগিয়ে নেওয়ার চিন্তা-ভাবনা না থাকে, স্বপ্ন না থাকে এবং প্রযুক্তি সম্পর্কে জ্ঞান না থাকে তবে দেশ যে কত পিছিয়ে যায় তা নিশ্চয়ই দেশের মানুষ বুঝতে পেরেছে। গতকাল রোববার গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী একথা বলেন। সাবমেরিন ক্যাবলটির ল্যান্ডিং স্টেশন পটুয়াখালী উপজেলার কলাপাড়া উপজেলায়। এটি চালু হওয়ায় বাংলাদেশ নতুন করে ১ হাজার ৫০০ গিগাবাইটের (জিবি) বেশি ব্যান্ডউইডথ পাচ্ছে। নতুন এ সাবমেরিন ক্যাবলের মেয়াদকাল ২০ থেকে ২৫ বছর।

প্রধানমন্ত্রী বলেন, সাবমেরিন ক্যাবলের সংযোগটা যখন দক্ষিণ এশিয়ায় আসে তখন ক্ষমতাসীন বিএনপি জোট সরকার বিনা পয়সায় এই ক্যাবলের সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ পায়। এজন্য বাংলাদেশকে প্রস্তাবও দেওয়া হয়েছিল। কিন্তু খালেদা জিয়া বলে দিয়েছিল এটা নাকি সংযুক্ত করা যাবে না। কারণ এটা সংযুক্ত করলে বাংলাদেশের সকল তথ্য বিদেশে পাচার হয়ে যাবে। তখন বিএনপির সকল মন্ত্রী ও এমপিরাও এই সাবমেরিন ক্যাবলে যুক্ত হওয়ার বিরুদ্ধে অবস্থান নেয়। ফলে সেই প্রস্তাব নাকচ হয়ে গেল। আমরা বিনা পয়সায় সংযোগটা পেলাম না।

প্রধানমন্ত্রী বলেন, বিগত আওয়ামী লীগ ক্ষমতায় এসে সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত হওয়ার উদ্যোগ নিয়েছে, কিছু পদক্ষেপ নিয়েছে, কিছু কার্যক্রম করেও গিয়েছে। পরবর্তীতে যখন বিএনপি ক্ষমতায় আসল তখন সীতাকু- থেকে এটা নিয়ে যাওয়া হলো কক্সবাজার। সেখানে বাংলাদেশের প্রথম সাবমেরিন ক্যাবল স্থাপন করা হলো। যেহেতু এটা কক্সবাজারে তাই তা দিয়ে বাংলাদেশকে কভার করা কিংবা গতিটা ধরে রাখা বেশ কঠিন কাজ ছিল। এরই ধারাবাহিকতায় দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে দ্বিতীয় সাবমেরিন ক্যাবল স্থাপনের উদ্যোগ নিয়েছিল আওয়ামী লীগ সরকার। আজ আমাদের সৌভাগ্য যে সেটা উদ্বোধন করতে পেরেছি। সম্পাদনা : গিয়াস উদ্দিন আহমেদ