শুক্রবার ২৪ নভেম্বর ২০১৭


টুইটে এশিয়া সফরকে ‘সফল’ দাবি ট্রাম্পের


আমাদের অর্থনীতি :
15.11.2017

লিহান লিমা : টুইট বার্তায় ১৩ দিনের এশিয়া সফরকে ‘অসাধারণ সফলতা’ বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বলেছেন, এই সফরে যুক্তরাষ্ট্র পেয়েছে সঠিক বাণিজ্যিক সুবিধা, আর তিনি নিজে জুটিয়েছেন অনেক নতুন বন্ধু। এই সময় তিনি ওয়াশিংটন ডিসিতে পৌঁছে এশিয়া সফরের প্রধান দিকগুলো নিয়ে আলোচনার প্রতিশ্রুতি দেন।

মঙ্গলবার টুইটে ট্রাম্প বলেন, ‘হোয়াইট হাউসে পৌঁছেই আমি এশিয়া সফরের প্রধান দিকগুলো নিয়ে বিবৃতি দিব। সময় ও তারিখ আগে থেকেই ঠিক করা থাকবে।’ ১৩ দিনের এশিয়া সফরে ট্রাম্প, উত্তর কোরিয়া, একনায়কতান্ত্রিক শাসন ব্যবস্থাও বাণিজ্য ইস্যু নিয়ে সরব ছিলেন।

ট্রাম্প  বলেন, ‘আমরা একটি অসাধারণ সফর সম্পন্ন করেছি। বাণিজ্য ইস্যুতে আমরা অনেক দারুণ সব কাজ করেছি। জাপান, চীন , দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম এবং ফিলিপাইন এই সব দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক সম্পর্কের নীতি পরিবর্তন হয়েছে।’ এর আগে ম্যানিলাতে এক টুইটে ট্রাম্প বলেন, ‘বাণিজ্য ইস্যুতে প্রতিটি দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সঠিক সম্পর্ক গড়ে উঠছে। বিরাট যে বাণিজ্য ঘাটতি আগে ছিল তা খুব তাড়াতাড়িই বিলুপ্ত হবে।’

এই সময় ট্রাম্প আরো বলেন, ‘এশিয়াতে পাঁচ দেশ সফরে অনেক নতুন বন্ধু বানিয়েছেন তিনি।’ ট্রাম্পের এই নতুন বন্ধুদের একজন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। দ্বিপক্ষীয় বৈঠকে যার বিতর্কিত মাদকবিরোধী অভিযানের প্রশংসায় পঞ্চমুখ হয়েছিলেন ট্রাম্প। সাংবাদিকদের ‘গুপ্তচর’ বলে অট্টহাসিতে মেতে উঠেছিলেন নতুন বন্ধুবর ।

লাভদায়ক এই সফরে টোকিও সিউল ও বেইজিংয়ের উষ্ণ অভ্যর্থনায় মুদ্ধ হয়েছেন বলে জানান ট্রাম্প। তিনি বলেন, আমি মনে করি এর আগে এমন লাল গালিচা সংবর্ধনা আর কেউ পায় নি। এটি সত্যিকার অর্থেই আমার নিজের জন্য ও দেশের জন্য একটি বড় সম্মান, আমি সত্যিই এর জন্য গর্বিত। ইউএসএ টুডে, রয়টার্স, ওয়াশিংটন পোস্ট