বৃহস্পতিবার ২৩ নভেম্বর ২০১৭


স্মার্ট সিটি বানাতে ৮ কোটি প্লট কিনেছে বিল গেটসের কোম্পানি


আমাদের অর্থনীতি :
15.11.2017

 

মরিয়ম চম্পা : যুক্তরাষ্ট্রের আরিজোনায় স্মার্ট সিটি বানাতে ৮ কোটি প্লট কিনেছে বিল গেটসের রিয়েল স্টেট কোম্পানি। আরিজোনা ভিত্তিক গ্রীস’র বিনিয়োগ সংস্থা বেলমন্ট পার্টনার যৌথভাবে তোনোপা শহরে প্রায় ২৫,০০০ একর জমি ক্রয় করে, যেটা ফনিক্স এর পশ্চিমে ৫০ কিলোমিটার এরিয়া জুড়ে অবস্থিত।

বেলমন্ট’র এর সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কেপিএসএক্স’র পরিকল্পনানুযায়ী নতুন এই শহরে উচ্চ গতি সম্পন্ন ডিজিটাল নেটওয়ার্ক, ডেটা সেন্টার, নতুন ম্যানুফেকচারিং টেকনোলজি, ডিস্ট্রিবিউশন মডেল, স্বায়ত্তশাসিত যানবাহন এবং স্বায়ত্তশাসিত লজিস্টিক কেন্দ্রস্থল হবে। এই স্মার্ট সিটি বেলমেন্টের পরিকল্পিত প্রযুক্তি নির্ভর রোল মডেল সিটিতে পরিণত হবে।

বেলমন্ট প্রপারটিজের মতে, এখানে প্রায় ৮০,০০০ আবাসিক ইউনিট হবে যেখানে পাবলিক স্কুল তৈরির জন্য ৪৭০ একর এবং দাপ্তরিক কার্যালয় ও বাণিজ্যিক ভবন তৈরির জন্য ৩,৮০০ একর জমি বরাদ্দ দেয়া হয়েছে।

আরিজোনা টেকনোলজি কাউন্সিলের রন স্কট কেপিএনএক্সকে বলেন, প্রস্তাবিত এই প্রকল্পটির জন্য উপযুক্ত জায়গা নির্বাচন করা হয়েছে। যেখানে ১১টির মতো হাইওয়ে থাকবে। এই হাইওয়ের সংযোগ বেলমন্ট থেকে লাসভেগাস পর্যন্ত বর্ধিত হবে।

বেলমন্টের এই নির্মাণ কাজ কবে নাগাদ শেষ হবে সে বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয় নি। বিল গেটসের এই স্মার্ট শহরটি কলম্বাসের আদলে তৈরি হবে বলে ধারণা করা হচ্ছে। নিউ ইয়র্ক পোস্ট