শুক্রবার ১৫ ডিসেম্বর ২০১৭


শীতকালীন অলিম্পিক গেমস থেকে নিষিদ্ধ হলো রাশিয়া


আমাদের অর্থনীতি :
07.12.2017

 

মো. মোস্তাফিজুর রহমান: দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে আসন্ন ২০১৮ শীতকালীন অলিম্পিক গেমসে রাশিয়ার অলিম্পিক দলকে নিষিদ্ধ করা হয়েছে।  এমনকি রাশিয়ার অলিম্পিক সংশ্লিষ্ট সরকারী কর্মকর্তাগণদেরকেও উপস্থিত হতে নিষেধ করা হয়েছে। ডোপ কেরেঙ্কারির জন্য আন্তর্জাতিক অলিম্পিক কমিটি এ নিষেধাজ্ঞা প্রদান করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে রাশিয়ার জাতীয় সংগীত ও জাতীয় পতাকা প্রদর্শন করা হবে না। তবে ডপ মুক্ত রাশিয়ার যে কোন অ্যাথলিটস প্রতিযোগিতার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করে একটি নিরপেক্ষ ইউনিফর্ম পরিধান করে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে পারবে। অংশগ্রহণকারি রাশিয়ান প্রতিযোগীরা কোন ইভেন্টে জয়ী হলেও তা  অলিম্পিক অফিসিয়াল রেকর্ড বইয়ে অন্তর্ভুক্ত হবে না। আইওসি প্রধান টমাস ব্যাচ মঙ্গলবার সুইজারল্যান্ডের লাউসনে একটি প্রেস কনফারেন্সে এই সিদ্ধান্তটি প্রকাশ করেন। তিনি বলেন, “এটি রাশিয়ার বিপক্ষে আক্রমণ নয় বরং রাশিয়ান ক্রীড়াবিদদের ডোপ মুক্ত করার লক্ষ্যে একটি কার্যকরি পদক্ষেপ।

ডোপ কেলেঙ্কারির ঘটনায় রাশিয়ার সাবেক উপ-প্রধানমন্ত্রী ও রাশিয়ান ফুটবল ইউনিয়নের সভাপতি ভিটালি মুটকোকে নিষিদ্ধ ও ১৫ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করা হয়েছে। বিভিন্ন সংস্থার প্রতিবেদনে ক্রীড়াবিদদেরকে রাষ্ট্রীয়ভাবে ডোপ গ্রহণ করার অভিযোগ উঠেছে।  এখন রাশিয়ার রাষ্ট্রপতি ভøাদিমির পুতিনের প্রতিক্রিয়া দেখতে অপেক্ষা করবে ক্রীড়া জগৎ । রয়টার্স