রবিবার ২১ জানুয়ারী ২০১৮


রপ্তানির লক্ষ্যে ভুট্টা চাষকে গুরুত্ব দিচ্ছে সরকার


আমাদের অর্থনীতি :
13.01.2018

জিয়াউদ্দিন রাজু : রফতানির জন্য ভুট্টা চাষকে গুরুত্ব দিচ্ছে সরকার। প্রাথমিকভাবে কুড়িগ্রাম জেলাকে ভুট্টা চাষের একটি ‘হাব’ (কেন্দ্রস্থল) হিসেবে গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পর্যায়ক্রমে তা রংপুর, লালমনিরহাট, নীলফামারী ও গাইবান্ধা জেলায়ও সম্প্রসারণ করা হবে।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শ ও নির্দেশনায়ই এ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। কৃষি মন্ত্রণালয় প্রকল্পটি বাস্তবায়ন করবে। দ্রুতই এ বিষয়ে পরিকল্পনা ঠিক করতে পরিকল্পনা কমিশনের একটি প্রতিনিধি দলের কুড়িগ্রাম সফরের কথা রয়েছে। কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী সরাসরি এই প্রকল্পটি দেখভাল করবেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী বলেছেন- এক সময়ের অভাবপীড়িত বা ধারাবাহিক মঙ্গাক্রান্ত উত্তরের জনপদে এখন মানুষ তিন বেলা খেতে পান।

কিন্তু এর মানে এই নয় যে, মানুষের অর্থনৈতিক অগ্রগতি শক্ত ভীত পেয়েছে। এই মানুষগুলোর অর্থনৈতিক জীবনে স্বাচ্ছন্দ্য আনার জন্য দরকার অর্থনৈতিক কার্যক্রম। এজন্য এই অঞ্চলের জন্য নানা ধরনের প্রকল্প নেওয়া দরকার। কেউ যেনো পিছিয়ে না থাকে। আমরা সেখানকার মানুষকে মঙ্গা থেকে মুক্তি দিয়েছি। কিন্তু অর্থনীতির কাজে হাত দেওয়া হয়নি। এর মাধ্যমে অর্থনীতির চাকা সক্রিয় হবে। সংশ্লিষ্টদের মতে, খাদ্য হিসেবে বাংলাদেশে ভুট্টার ব্যবহার বেড়েছে। যদিও মাছ এবং পোল্ট্রি খাদ্য হিসেবেই তা বেশি ব্যবহার হচ্ছে। বাজারে চাহিদা বাড়ায় গত পাঁচ বছরে ভুট্টার আবাদ বেড়েছে প্রায় ৫৫ শতাংশ।