রবিবার ২১ জানুয়ারী ২০১৮


মানব সৃষ্ট দূর্যোগ বন্ধে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন


আমাদের অর্থনীতি :
13.01.2018

ফাহিম ফয়সাল : বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেছেন, আমরা প্রকৃতির সাথে যুদ্ধ করতে পারবো না, তবে রাজনৈতিক সদিচ্ছা থাকলে মানব সৃষ্ট দূর্যোগ বন্ধ করা সম্ভব। গতকাল রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে ‘বন্যা, জলাবদ্ধতা ও ভ’মিধস’ বিষয়ক বিশেষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন) যৌথভাবে এ সম্মলেনের আয়োজন করেছে।

তিনি বলেন, পৃথিবীর শ্রেষ্ঠ প্রাকৃতিক পানি নিষ্কাশন ব্যবস্থা ছিল বাংলাদেশ। আমরাই তা ধ্বংস করেছি। আমাদের উন্নয়ন সম্পর্কে ভ্রান্ত ধারণার ফলে আমরা প্রকৃতি বিরোধী অবকাঠামো তৈরি করেছি। প্রকৃতি বিরোধী এই অবকাঠামো সাময়িক সমস্যার সমাধান দিলেও দীর্ঘমেয়াদে তা ভয়াবহ সমস্যা সৃষ্টি করছে। তাই প্রকৃতির সাথে যুদ্ধ নয়, সহ-অবস্থান করতে হবে। ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেন, বাংলাদেশের ভ’মিধস, বন্যা ও জলাবদ্ধতা থেকে মুক্তি পেতে হলে আমাদের নিজস্ব প্রযুক্তিতে সুদুরপ্রসারী পরিকল্পনা নিতে হবে। সমস্যার স্থায়ী সমাধানে আমাদের স্থানীয় জ্ঞানকে প্রাধান্য দিয়ে উন্নয়ন করতে হবে।বিদেশি কনসালটেন্টরা এটা করে দিতে পারবে না। তিনি আরও বলেন, এদেশে বন্যা ও নদী ভাঙনে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয় গরীব মানুষেরা। প্রান্তিক এসব মানুষের অবস্থার উন্নয়ন পরিবেশ আন্দোলনের বিষয় হওয়া উচিত। শত বাধা বিপত্তি থাকা সত্ত্বেও সামাজিক ও পরিবেশ উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে বাপা ও বেন।

বন্যা, জলাবদ্ধতা ও ভ’মিধস কারণ ও করণীয় সম্পর্কে বেনের সভাপতি ড. নজরুল ইসলাম বলেন, যেখানে নদীর পানির চাপ বেশি সেখানে খাল কাটলে নদী ভাঙন কমে যাবে। প্লাবনভ’মি এবং নদী একটি আরেকটির সাথে জড়িত। আমরা নদী থেকে প্লাবনভ’মিকে বিচ্ছিন্ন করেছি। ফলে বন্যা হচ্ছে। এ অধিবেশনে সভাপতিত্ব করেন সম্মলেন প্রস্তুতি পরিষদের আহ্বায়ক অধ্যাপক এম ফিরোজ আহমেদ। স্বাগত বক্তব্য দেন বাপার সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুল মতিন। সঞ্চালনা করেন স্থপতি ইকবাল হাবিব।