রবিবার ২১ জানুয়ারী ২০১৮


৮ ব্যাংকের পুনঃনিয়োগ পরীক্ষা ২০ জানুয়ারি


আমাদের অর্থনীতি :
13.01.2018

আনোয়ার হোসেন : সরকারি ৮ ব্যাংকের নিয়োগ পরীক্ষায় আসন সংকট ও অব্যবস্থাপনার কারণে পরীক্ষা দিতে পারেনি ৮ হাজার ৪৬৭ চাকরিপ্রার্থী। তাদের পুনঃ পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২০ জানুয়ারি। বাংলাদেশ ব্যাংকের মহা ব্যবস্থাপক মোশাররফ হোসেন খান বিষয়টি নিশ্চিত করেন। গতকাল শুক্রবার ছিল ৮ ব্যাংকের এক হাজার ৬৬৩ সিনিয়র অফিসার নিয়োগের বহুনির্বাচনী পরীক্ষার (এমসিকিউ) নির্ধারিত সময়। এই পরিক্ষায় অব্যবস্থাপনার কারণে পরীক্ষা না দিতে পারা প্রার্থীরা মিরপুর শাহ আলী মহিলা কলেজ কেন্দ্রের বাইরে বিক্ষোভ ও ভাংচুর চালায়। এবং পরীক্ষা না দিয়ে বেরিয়ে যান বাংলা কলেজের পরীক্ষার্থীরাও। এরপর বিকালেই কলেজটিতে উপস্থিত হন বিএসসির সদস্য সচিব মোশাররফ হোসেন খান। কর্তৃপক্ষের সাথে জরুরি বৈঠক শেষে পুনরায় পরীক্ষার তারিখ ঘোষণা করেন।

বাংলা কলেজ কেন্দ্রে ৪ হাজার এবং মিরপুর শাহ আলী মহিলা কলেজ কেন্দ্রে ১ হাজার ৬০০ চাকরিপ্রত্যাশীর পরীক্ষা দেওয়ার কথা ছিল। রাষ্ট্রায়ত্ত ৮ ব্যাংকে সিনিয়র অফিসার, অফিসার ও ক্যাশ অফিসার পদে নিয়োগের এই সমন্বিত নিয়োগ পরীক্ষার দায়িত্ব দেওয়া হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগকে। এক রিট আবেদনে এ পরীক্ষা হওয়া নিয়ে সংশয় তৈরি হলেও শেষ মুহূর্তে সুপ্রিম কোর্টের চেম্বার আদালতের আদেশে এই পরীক্ষা নেওয়ার পথ তৈরি হয়। আগের ঘোষণা অনুযায়ী শুক্রবার বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত পরীক্ষা চলে।

কেন্দ্রে পরীক্ষা শুরুর নির্ধারিত সময়ের পূর্বেই আসেন একজন চাকরিপ্রার্থী। তিনি জানান, পরীক্ষার জন্য শাহ্ আলী মহিলা কলেজে কেন্দ্রে প্রবেশ করে দেখেন নির্ধারিত কক্ষে বেঞ্চগুলোতে কোনো আসন নির্দিষ্ট নেই। শুধু কক্ষের সামনে নিদিষ্ট রোল থেকে নির্দিষ্ট রোলের প্রার্থীদের বসার কথা বলা হয়েছে। প্রায় ৪০ শতাংশ প্রার্থী পরীক্ষায় অনুপস্থিত থাকবে এমন উদ্ভট ধারণা নিয়ে কলেজ কর্তৃপক্ষ আসনের ব্যবস্থা করে। সম্পদনা : আনিস রহমান