রবিবার ২১ জানুয়ারী ২০১৮


তুরস্কে ১৮০০ জনকে চাকরি ফেরত দিলো তুর্কি সরকার


আমাদের অর্থনীতি :
13.01.2018

 

ইমরুল শাহেদ : তুরস্কে ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থানে জড়িত না থাকা প্রমাণিত হওয়ায় সরকার জরুরি ডিক্রির মাধ্যমে এক হাজার ৮০০ জন বেসামরিক লোকের চাকরি ফেরত দিয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছিল যে, পাবলিক সেক্টরের এসব লোকেরা বাইলক এ্যাপ থেকে অনেকগুলো লেখা এনক্রিপ্ট করে, পাঠযোগ্য করে তুলেছে। তুরস্ক কর্তৃপক্ষ বলেছে, যুক্তরাষ্ট্র ভিত্তিক ধর্মপ্রচারক ফেতুল্লা গুলেন এসব এনক্রিপ্ট ব্যবহার করত। সেদিনের অভ্যুত্থানের সঙ্গে গুলেন জড়িত আছে বলে তুরস্ক বরাবরই অভিযোগ করে আসছে। কর্তৃপক্ষ বলেছে, হাজার হাজার মানুষ না জেনেই এগুলো ডাউনলোড করেছে।
গুলেন তুরস্কের সব অভিযোগ অস্বীকার করেছে এবং বলেছেন, তার দল একটি শান্তিপূর্ণ গ্রুপ।
চাকরি ফেরত পাচ্ছে একহাজার আটশ ২৩ জন বেসামরিক লোক। তাদের মধ্যে ৫৪৪ জন শিক্ষা মন্ত্রণালয়ের এবং ২০৪ জন স্বাস্থ্য মন্ত্রণালয়ের। ডিক্রিতে বলা হয়েছে, পুলিশের ৪৫৮ জন সদস্যও কাজে ফিরে আসতে পারে।
প্রেসিডেন্ট এরদোগানকে ক্ষমতাচ্যুত করার অভ্যুত্থান ব্যর্থ হওয়ার পর তুরস্কে জরুরি অবস্থা ঘোষণা করা হয় এবং জরুরি অবস্থার মেয়াদ এ পর্যন্ত পাঁচ বার বাড়ানো হয়েছে। এ মাসেও আবার জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর চেষ্টা করা হচ্ছে।
তুরস্কে জরুরি ডিক্রি জারির মাধ্যমে এক লাখ ৪০ হাজার লোককে কর্মচ্যুত করা হয়েছিল। তাদের মধ্যে রয়েছেন শিক্ষক, বিচারক, পুলিশ কর্মকর্তা এবং পেশাজীবী। সূত্র : নিউ আরব