রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০১৮


ভারতীয় ক্রিকেটে নতুন ইতিহাস গড়লেন ধাওয়ান


আমাদের অর্থনীতি :
12.02.2018

 

স্পোর্টস ডেস্ক : প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে বিরল একটি রেকর্ড গড়েছেন ওপেনার শেখর ধাওয়ান। ভারতের ক্রিকেট ইতিহাসে প্রথম কোনো ব্যাটসম্যান হিসেবে শততম ওয়ানডেতে সেঞ্চুরি করার কৃতিত্ব গড়লেন ধাওয়ান। গতকাল শনিবার শততম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলতে নেমেছিলেন ধাওয়ান। এই ম্যাচে ৯৯ বলে শতরান করেন এ ওপেনার। এটি ছিল তার ওয়ানডে ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি। ভারতের প্রথম ক্রিকেটার হিসেবে শততম ওয়ানডেতে সেঞ্চুরি করলেও ক্রিকেট ইতিহাসে নবম ব্যাটসম্যান তিনি। সর্বশেষ ২০১৭ সালে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার ভারতের বিপক্ষে শততম ওয়ানডেতে সেঞ্চুরি করার নজির স্থাপন করেছিলেন।

 

ধাওয়ান ও ওয়ার্নারের আগে ওয়েস্ট ইন্ডিজের রামনারেশ সারোয়ান, ইংল্যান্ডের মার্কাস ট্রেসকোথিক, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, শ্রীলঙ্কার কুমার সঙ্গাকারা, পাকিস্তানের ইউসুফ ইয়োহানা (মোহাম্মদ ইউসুফ), নিউজিল্যান্ডের ক্রিস কেয়ার্নস ও ওয়েস্ট ইন্ডিজের গর্ডন গ্রিনিজ শততম ওয়ানডেতে সেঞ্চুরি করার নজির স্থাপন করেছেন।

 

১৯৮৮ সালে ক্রিকেট ইতিহাসের প্রথম কোনো ক্রিকেটার হিসেবে ক্যারিয়ারের শততম ওয়ানডেতে সেঞ্চুরি করার কৃতিত্ব দেখিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি গর্ডন গ্রিনিজ। শারজাহতে পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক সেই সেঞ্চুরিটি করেছিলেন তিনি।