শুক্রবার ২৫ মে ২০১৮


সুবিধাবঞ্চিত শিশুদের উন্নয়নে ব্যবসায়ীদের অংশগ্রহণ চায় এফবিসিসিআই


আমাদের অর্থনীতি :
12.02.2018

 

 

 

স্বপ্না চক্রবর্তী : সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে যেসব কার্যক্রম পরিচালিত হচ্ছে তাতে দেশের ব্যবসায়িক সম্প্রদায়কে অংশীদার হওয়ার আহবান জানিয়েছে এফবিসিসিআই। শুধু তাই নয় শিশুদের কল্যাণ ও জীবনগঠনের লক্ষ্যে পরিচালিত এসব কর্মসূচিতে সম্পৃক্ত হয়ে সামাজিক কর্মকান্ডে অবদান রাখারও আগ্রহ প্রকাশ করে সংগঠনটি। গতকাল বুধবার ‘বাংলাদেশে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে পরিচালিত কার্যক্রম এবং দেশের উন্নয়ন প্রক্রিয়ায় তরুণরা কিভাবে ভূমিকা রাখতে পারে’ শীর্ষক এক প্রাতিষ্ঠানিক আলোচনায় এসব কথা বলেন সংগঠনটির নেতারা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এফবিসিসিআই সভাপতি মোঃ শফিউল ইসলাম (মহিউদ্দিন)। সংগঠনের সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম-এর সঞ্চালনায় এফবিসিসিআই সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এ সংলাপে প্রবন্ধ উপস্থাপন করেন ডিসট্রেস্ড চিলড্রেন এন্ড ইনফ্যান্টস্ ইন্টারন্যাশনাল (ডিসিআই)-এর নির্বাহী পরিচালক ডা. এহসানুল হক। এসময় তারা জানান, ডিসিআইয়ের পক্ষ থেকে বিদেশি শিশুদের স্পন্সরশিপের মাধ্যমে বাংলাদেশের সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা ও স্বাস্থ্য উন্নয়নে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

সংলাপ অনুষ্ঠানে বাংলাদেশ সরকার ও ইউনিসেফের যৌথ পরিচালিত বাংলাদেশ চাইল্ড হেল্প লাইনের প্রজেক্ট কোঅর্ডিনেটর চৌধুরী মো: মোহাইমেন, বাংলাদেশ ফিজিওথেরাপি এসোসিয়েশনের সভাপতি ডা. নাসিরুল ইসলাম,  বাংলাদেশ শিশু একাডেমির আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট স্পেশালিস্ট মো: তরিকুল ইসলাম চৌধুরী এবং হীড বাংলাদেশ, বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজসহ বিভিন্ন ব্যবসায়িক ও সামাজিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা আলোচনায় অংশ নেন।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) প্রথম ও দ্বিতীয় লক্ষ্য যথাক্রমে দারিদ্র নিরসন এবং ক্ষুধা নিরসনে ব্যবসায়ি সম্প্রদায়ের পক্ষ থেকে যথাযথ ভূমিকা পালনের লক্ষ্যে দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআই আজকের সংলাপের মাধ্যমে এ উদ্যোগ গ্রহণ করেছে। অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি শিশুদের কল্যাণে পরিচালিত বিভিন্ন কর্মসূচিতে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করার জন্য ব্যবসায়ি সম্প্রদায়কে আহ্বান জানান। এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম ভাগ্যবঞ্চিত শিশু সমাজের কল্যাণে ব্যবসায়ি সম্প্রদায়ের পক্ষ থেকে অবদান রাখার আগ্রহ প্রকাশ করেন। অনুষ্ঠানে এফবিসিসিআই পরিচালকসহ সংগঠনের সদস্য ও সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।