রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০১৮


যুক্তরাষ্ট্রের ইউটার্ন : পাকিস্তানকে ৩৩৬ মিলিয়ন ডলার অনুদানের প্রস্তাব


আমাদের অর্থনীতি :
14.02.2018

 

লিহান লিমা : পাকিস্তানের সঙ্গে বৈরী সম্পর্কের মধ্যেই যুক্তরাষ্ট্র নতুন করে দেশটির বেসামরিক খাতে ৩৩৬ মিলিয়ন ডলার অনুদানের প্রস্তাব দিয়েছে। সম্প্রতি পাকিস্তানের সঙ্গে সামরিক ও বেসামরিক খাতের সব ধরণের সহযোগিতা বন্ধ করে দেওয়ার ঘোষণার পর এ প্রস্তাব দেওয়া হল।

গত সোমবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন বছরের জন্য ৪ ট্রিলিয়ন বার্ষিক বাজেটের পরিকল্পনা প্রকাশ করেন। দ্বিতীয় দফার এই বাজেট প্রস্তাবনায় পাকিস্তানের বেসামরিক খাতে ৩৩৬ মিলিয়ন ডলার অনুদান দেয়ার প্রস্তাব দেয়া হয়।

এর মধ্যে পাকিস্তানের বেসামরিক খাতে ২৫৬ মিলিয়ন এবং সামরিক খাতে ৮০ মিলিয়ন ডলারের বাজেট প্রস্তাব দেয়া হয়েছে। ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়, ট্রাম্প প্রশাসন ইসলামাবাদে প্রায় ২ বিলিয়ন ডলার নিরাপত্তা তহবিল বাতিল করার কয়েক সপ্তাহের মধ্যেই নতুন অনুদানের প্রস্তাব দেয়া হল।
বার্ষিক বাজেটে পাকিস্তানের জন্য প্রস্তাবকৃত এই অনুদানের ব্যাখ্যা দিয়ে হোয়াইট হাউস কংগ্রেসকে জানায়, ‘পাকিস্তান সন্ত্রাসীদের বিরুদ্ধে কি ব্যবস্থা গ্রহণ করছে তার ওপর সামরিক বাজেটের পরিমাণ নির্ভর করে। অর্থনৈতিক ও অবকাঠামোগত উন্নয়নের জন্য ২৫৬ এবং সন্ত্রাসবাদ মোকাবেলার জন্য ৮০ মিলিয়ন বাজেটের প্রস্তাব দেয়া হয়েছে। এটি পাকিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সহযোগিতামূলক সম্পর্কের একটি অংশ।’ এছাড়া আফগান নিরাপত্তা বাহিনীর প্রশিক্ষণ ও দেশটিতে সন্ত্রাসবাদ প্রতিরোধের জন্য আরো ৫ বিলিয়ন বাজেটের অনুরোধ করা হয়েছে। সম্পাদনা : মোহাম্মদ রকিব হোসেন