রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০১৮


ফাগুন লেগেছে আজ বনে বনে (রাজধানীতে বসন্ত উৎসব)


আমাদের অর্থনীতি :
14.02.2018

রাজু আনোয়ার : হিমের রিক্ততার আবরণ সরিয়ে প্রকৃতি সেজেছে বহুবর্ণিল সাজে। পাখির কলকাকলিতে মুখরিত কুঞ্জবন। ঝরা পাতার আস্তরণ সরিয়ে সবুজ পাতার ফাঁকে ফাঁকে উঁকি দিচ্ছে রক্ত রঙা হরেক ফুল। নাগলিঙ্গম, কৃষ্ণচূড়া, পলাশ, শিমুল। বনে বনে লেগেছে আগুন। ফাগুন লেগেছে আজ বনে বনে ।
নব-যৌবনের প্রতীক হয়ে বসন্ত আমাদের হৃদয় ও দেহে শিহরণ জাগায় এমনিভাবে । প্রকৃতির সাথে সাথে মনেও লাগে বসন্তের দোলা। গতকাল ছিল ফাগুনের প্রথম দিন। সবার মনে আনন্দ-উচ্ছ্বাস। ফাগুনের রঙ। নিজেকে রাঙিয়ে তুলতে বাসন্তী রংয়ে সেজেছেন তারা। শাড়ি, ফতুয়া, পাঞ্জাবী যাই হোক না কেন সবকিছুতেই ফাগুনের রঙ-বসন্তের আবহ।
এদিকে ঋতুরাজ বসন্তকে স্বাগত জানাতে কাল রাজধানীজুড়ে ছিল বসন্ত উৎসব। সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় গীটারের মূর্ছনায় উৎসবের সূচনা পর্ব শুরু হয়। ‘এসো মিলি প্রাণের উৎসবে’ সেøাগ্লানে বসন্ত উৎসব-১৪২৪ এর এ আয়োজন করে জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ। সকাল ও বিকাল দুই পর্বে বিভক্ত এ আয়োজনে ছিল সংগীত, দলীয় নৃত্য, বসন্ত কথনপর্ব, প্রীতিবন্ধনী বিনিময়, আবীর বিনিময়, দলীয় সংগীত, আবৃত্তি, একক আবৃত্তি ও একক সংগীত। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন একুশে পদক ও স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত আবৃত্তিকার সৈয়দ হাসান ইমাম, উৎসব আয়োজন কমিটির যুগ্ম-আহ্বায়ক শফি উদ্দীন আহমেদ, উৎসব কমিটির নাঈম হাসান সুজা, মানজার হাসান সুইট প্রমুখ।
বাসন্তী সাজে সজ্জিত বকুলতলা ছিল বিভিন্ন বয়সী মানুষের পদচারণায় মুখরিত। বকুলতলা ছাড়াও বাহাদুর শাহ পার্ক, ধানম-ির রবীন্দ্র সরোবর মঞ্চে একযোগে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল ।
এছাড়া মঙ্গলবার সকাল ১০টা থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উন্মুক্ত মঞ্চে সাংস্কৃতিক পরিবেশনায় ‘ওরে ভাই ফাগুন লেগেছে বনে বনে’ গানের কথায় সমবেত সংগীত পরিবেশনের মধ্যে দিয়ে শুরু হয়েছে তিন দিনব্যাপি বসন্ত উৎসব।
এ উৎসবে সমবেত গান পরিবেশন করেন বহ্নিশিখা। সমবেত নৃত্য পরিবেশন করেন অন্তর দেওয়ানের পরিচালনায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিল্পীবৃন্দ, নৃত্যশিল্পী তামান্না রহমান ও ওয়ার্দা রিহাবের দল। আবৃত্তি পরিবেশন করেন শিল্পী মাহিদুল ইসলাম, তামান্না তিথি ও লায়লা আফরোজ। একক সংগীত পরিবেশন করেন রফিকুল আলম, খায়রুল আনাম শাকিল, সেমন্তীমঞ্জরী, সূচিত্রা রাণী সূত্রধর। সম্পাদনা : এনামুল হক