রবিবার ২৫ ফেব্রুয়ারী ২০১৮
  • প্রচ্ছদ » নগর সংস্করণ » আইএফএডি অধিবেশনে ৭৭০ কোটি টাকার চুক্তি কৃষি উন্নয়ন তহবিল থেকে গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী


আইএফএডি অধিবেশনে ৭৭০ কোটি টাকার চুক্তি কৃষি উন্নয়ন তহবিল থেকে গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগ চান প্রধানমন্ত্রী


আমাদের অর্থনীতি :
14.02.2018

হুমায়ুন কবির খোকন : বাংলাদেশের অর্থনীতির তেজিভাব ধরে রাখতে জাতিসংঘ কৃষি উন্নয়ন তহবিল থেকে টেকসই গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগ চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল মঙ্গলবার ইতালির রোমে আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (আইএফএডি) গভর্নিং কাউন্সিলের ৪১তম অধিবেশনে ‘নাজুকতা থেকে দীর্ঘমেয়াদে তেজিভাব : টেকসই প্রামীণ অর্থনীতিতে বিনিয়োগ’ শীর্ষক মূল প্রবন্ধে এ আহ্বান জানান তিনি।
এসময় অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব কাজী শফিকুল আযম এবং আইএফএডির প্রেসিডেন্ট গিলবার্ট ফাউসন হোউংবোর মধ্যে প্রায় ৭৭০ কোটি টাকার (৯২.৩ মিলিয়ন ডলার) চুক্তি স্বাক্ষরিত হয়।
ছয় বছর দীর্ঘ মেয়াদের এই চুক্তি বাংলাদেশের পঞ্চগড়, দিনাজপুর, নীলফামারী, রংপুর, গাইবান্ধা এবং জামালপুরে চলতি বছরেই বাস্তবায়িত করা হবে।
বাংলাদেশের কৃষি অর্থনীতির উন্নয়নে বঙ্গবন্ধু ও আওয়ামী লীগ সরকারের সময় নেওয়া নানা পদক্ষেপগুলো তুলে ধরার পাশাপাশি বিশ্বজুড়ে খাদ্য নিরাপত্তার সামনের চ্যালেঞ্জগুলোর কথা অধিবেশনে তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমরা বিশ্বাস করি, দুর্যোগে ঘুরে দাঁড়ানোর সক্ষমতা তৈরিতে গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগ অন্যতম প্রধান বিষয়। এবং আমরা বিশ্বাস করি, বৈশ্বিক অংশীদারিত্ব ও সহযোগিতা ছাড়া এটা অর্জন করা সম্ভব নয়। দারিদ্র্য ও ক্ষুধা দূরীকরণে উন্নয়ন সহযোগীদের আরও উদার হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমার কাছে মনে হয় এটার জন্য বিশ্ব এখন প্রস্তত। আমি আপনাদের সকলকে টেকসই গ্রামীণ অর্থনীতিতে বিনিয়োগের আহ্বান জানাই।
আইএফএডির প্রেসিডেন্ট গিলবার্ট ফাউসন হোউংবোর সভাপতিত্বে অনুষ্ঠানে ভিডিও বার্তায় জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেজ সংস্থাটির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকীর অভিনন্দন জানান এবং উত্তোরত্তর সাফল্য কামনা করেন।