সোমবার ২৫ জুন ২০১৮


মুসলিম বিদ্বেষ ছড়াতে ফেসবুককে ব্যবহার করছে উগ্র বৌদ্ধরা: জাতিসংঘ


আমাদের অর্থনীতি :
14.03.2018

সজিব সরকার : ফেসবুকের মাধ্যমে মিয়ানমারের মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণ্য তথ্য প্রচার করছে দেশটির উগ্র বৌদ্ধরা। বর্তমানে ফেসবুক একটি দানবে পরিণত হয়েছে, মুসলিম বিদ্বেষ ছড়াতে উগ্র বৌদ্ধরা একে ব্যবহার করছে বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার তদন্তকারীরা।
‘ইউএন ইনডিপেনডেন্ট ইন্টারন্যাশনাল ফ্যাক্ট-ফাইন্ডিং মিশন অন মিয়ানমার’ এর চেয়ারম্যান মারজুকি দারুসমান বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম মিয়ানমারে বিশেষ ভূমিকা পালন করেছে। এর দ্বারা জনগণের মধ্য বিদ্বেষমূলক তথ্য প্রচার করা হয়েছে। মিয়ানমারের প্রেক্ষাপট হিসেবে, সামাজিক যোগাযোগ মাধ্যম মানে ফেসবুক, ফেসবুক মানে সামাজিক যোগাযোগ মাধ্যম।
মিয়ানমারে জাতিসংঘের আরেক তদন্তকারী ইয়াংহি লি বলেন, ফেসবুক জনগণের ব্যক্তিগত জীবনের একটি বড় অংশ হয়ে দাঁড়িয়েছে এবং সরকার জনগণের কাছে তথ্য প্রকাশ করতে এটি ব্যবহার করেছে। তিনি এক বিবৃতিতে বলেন, মিয়ানমারে সবকিছু ফেসবুকের মাধ্যমে হয়েছে। উগ্র বৌদ্ধরা ফেসবুকে রোহিঙ্গা এবং অন্যান্য সংখ্যালঘু জাতির বিরুদ্ধে ঘৃণ্য তথ্য প্রচারের মাধ্যমে দেশটিতে সহিংসতা সৃষ্টি করেছে।
সোমবার প্রকাশিত জাতিসংঘের এমন মন্তব্যের ব্যাপারে কোনো প্রতিক্রিয়া জানায়নি ফেসবুক। তবে, মিয়ানমারে যেসব মানুষ ফেসবুকের মাধ্যমে ঘৃণ্য তথ্য প্রচার করছে, তাদেরকে ফেসবুক থেকে নিষিদ্ধ করা হচ্ছে এবং এসব তথ্য সরিয়ে নেয়া হচ্ছে বলে কিছুদিন আগে কোম্পানিটি জানিয়েছিল। ইয়ন নিউজ, দ্য গার্ডিয়ান