সোমবার ২৫ জুন ২০১৮


ভারতের ‘সাইন্স কংগ্রেস’এ যাচ্ছেন না দালাই লামা


আমাদের অর্থনীতি :
14.03.2018

প্রত্যাশা ও সজিব : ভারতের মনিপুর বিশ্ববিদ্যালয়ে আগামী শুক্রবার শুরু হতে যাচ্ছে ‘ইন্ডিয়ান সাইন্স কংগ্রেস’এর ১০৫তম অধিবেশন। আইএসসি’তে তিব্বতের আধ্যাত্মিক ব্যক্তিত্ব দালাই লামা’কে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছে ভারত। কিন্তু এবারের ইভেন্টে তিনি উপস্থিত থাকবেন না বলে জানানো হয়েছে।
আইএসসি’র জেনারেল প্রেসিডেন্ট অচ্ছুৎ সামন্ত রাষ্ট্রীয় বার্তা সংস্থা পিটিআই’কে দেয়া এক বিবৃতিতে বলেন, ‘দালাই লামাকে সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছিল কিন্তু তিনি সম্মেলনে উপস্থিত থাকবেন না।’ দালাই লামা এর দুই মাস আগে মনিপুরে সফর করেছিলেন বলেও জানান তিনি।
দালাই লামার না আসার খবর প্রকাশিত হওয়া সত্ত্বেও আইএসসি তাদের ওয়েবসাইটে অন্যতম প্রধান অতিথির তালিকায় এখনও তার নামটি বহাল রেখেছে। এ তালিকায় আরো আছেন বাংলাদেশের নোবেল বিজয়ী ড. মোহাম্মদ ইউনুস এবং জাপানের নোবেল বিজয়ী হিরোসি আমানো। তাছাড়া, মনিপুর বিশ্ববিদ্যালয়ের টুইটার একাউন্টেও একই তথ্য প্রকাশ করা হয়েছে।
আইএসসি’র এক সদস্য দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, যখন দুই নোবেল বিজয়ী ইভেন্টে বক্তৃতা দেবেন, আমরা সেখানে দালাই লামার উপস্থিতিও আশা করছি। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ আরো অনেকে উপস্থিত থাকবেন। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস