রবিবার ২২ এপ্রিল ২০১৮
পরবর্তী


বিয়েতে বরের সাদা টোপরের তাৎপর্য


আমাদের অর্থনীতি :
31.03.2018

 

 

 

পার্থ প্রতিম মজুমদার

 

হিন্দুদের বিয়ের তালিকায় রয়েছে কনের শাড়ি, টিকলি, বরের জুতা, টোপর আরও কত কী। এর প্রত্যেকটিতে রয়েছে অন্তর্নিহিত তাৎপর্য ও অর্থ। এই যেমন ধরুন টোপর। বরকে কেন এটি পরানো হয় বা কেন এর রং সাদা হয়? সনাতন ধর্মমতে, এই টোপর অধিকতর দায়িত্বকে নির্দেশ করে। নতুন মুকুট পরিয়ে অভিষেকের মাধ্যমে রাজার হাতে যেমন দায়িত্ব তুলে দেয়া হয়। তেমন বরকে টোপর পরিয়ে নতুন জীবনের দায়-দায়িত্ব সম্পর্কে সচেতন করা হয়।

টোপরের রং সাদা হওয়ারও কারণ রয়েছে। বিশ্বাস করা হয়, সাদা- শুভ্রতা ও সাহসের প্রতীক। সংসার সফরে বাধাবিঘœ ও সমস্যায় ভয় না পেয়ে দম্পতি যেন সাহসের সঙ্গে তা মোকাবেলা করে এগিয়ে যেতে পারে, তারই প্রতীক সাদা টোপর। পাশাপাশি তাদের জীবন যেন মসৃণ, সুন্দর ও মধুময় ওঠে সে জন্যও সাদা টোপরের ওপর গুরুত্ব দেয়া হয়।

রাজা-মহারাজার মুকুটের যুগ আর নেই। তাই বিশেষ দিনটিতে পরা টোপর যেন হালকা হয়, সেদিকে খেয়াল রাখা বাঞ্ছনীয়। ধারণা করা হয়, দীর্ঘক্ষণ মাথায় রাখার কারণে টোপর শোলা বা থার্মোকলের হয়। এই আধুনিক যুগে অবশ্য টোপর পরাকে অনেকেই কুসংস্কার মনে করেন। তবে অনেকে স্মার্ট লাইফে ঐতিহ্য ধরে রাখতে উৎসুক। তাই শেষ পর্যন্ত টোপর গুরুত্ব বহন করছেই।