বুধবার ২৩ মে ২০১৮


এফআরসি চেয়ারম্যানের সঙ্গে আইসিএমএবি প্রতিনিধিদের সাক্ষাৎ


আমাদের অর্থনীতি :
11.04.2018

ফয়সাল মেহেদী

ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের (এফআরসি) চেয়ারম্যান সি কিউ কে মোস্তাক আহমেদের সঙ্গে সাক্ষাৎ করেছেন দি ইন্স্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট একাউন্ট্যান্টস্ অব বাংলাদেশের (আইসিএমএবি) প্রেসিডেন্ট মোহাম্মদ সেলিম এফসিএমএ এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল। মঙ্গলবার ১০ এপ্রিল মোস্তাক আহমেদের কার্যালয়ে গিয়ে সাক্ষাৎ করেন প্রতিনিধিদলটি।

আইসিএমএবি প্রতিনিধি দল ইনস্টিটিউট ও কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট একাউন্টিং পেশার উন্নয়ন এবং দেশের অর্থনৈতিক কর্মকান্ডে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং সুশাসন প্রতিষ্ঠা করার ব্যাপারে সিএমএ পেশার ভূমিকা স্ববিস্তারে চেয়ারম্যানকে অবহিত করেন। প্রতিনিধি দল আইসিএমএবির বিভিন্ন চলমান কর্মকান্ডের ব্যাখ্যা করেন এবং তার সক্রিয় সহযোগিতা ও পরামর্শ কামনা করেন।

চেয়ারম্যান দেশের ব্যবসা ও শিল্প ক্ষেত্রে সুশাসন, স্বচ্ছতা, জবাবদিহিতা এবং শৃঙ্খলা প্রতিষ্ঠায় কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট একাউন্ট্যান্টদের ক্রমবর্ধমান ভূমিকার ভূয়সী প্রশংসা করেন। তিনি দেশে একাউন্টিং পেশা ও আইসিএমএর সার্বিক উন্নয়ন কামনা করেন ও যথাযথ সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

প্রতিনিধি দলের সদস্য ইন্স্টিটিউটের সাবেক প্রেসিডেন্ট এম. আবুল কালাম মজুমদার এফসিএমএ এবং আইসিএমএবি এর নির্বাহী পরিচালক মো. মাহ্বুব উল আলম এফসিএমএ এ সময় উপস্থিত ছিলেন।

ফয়সাল মেহেদী : পাঁচ দিনের বার্সা-মালেয়শিয়া সফর সম্পন্ন করেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রতিনিধি দল। সিএসইর উদ্যোগে এবং স্পন্সরে আয়োজিত এই সফরের প্রতিনিধিরা কুয়ালালামপুরের স্টক এক্সচেঞ্জ বারসা মালয়েশিয়া এবং এক্সচেঞ্জটির শীর্ষ কিছু ব্রোকারেজ হাউস পরিদর্শন করেন। এই সফরে সিএসইর ৩জন এক্সিকিউটিভ এবং স্টক এক্সচেঞ্জটির শীর্ষস্থানীয় ট্রেকহোল্ডার- লঙ্কাবাংলা সিকিউরিটিজ, মাল্টি সিকিউরিটিজ, ব্র্যাক-ইপিএল স্টক ব্রোকারেজ, বি রিচ এবং কবির সিকিউরিটিজের ৬জন কর্মকর্তা ছিলেন। ৫ এপ্রিল বারসা মালয়েশিয়ার আয়োজনে পরিদর্শন দলটি মালয়েশিয়ান এক্সচেঞ্জের সাধারণ ট্রেডিং অপারেশন, সেটেলমেন্ট, ব্রোকারেজ সার্ভিস, কর্পোরেট স্ট্র্যাটেজি সম্পর্কে বিশদ ও বাস্তব তথ্য পেয়েছে। একই সঙ্গে সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ সিস্টেম ‘মালয়েশিয়ান এসএমই অপারেশন’ সম্পর্কেও বিশেষ বাস্তব ধারণা লাভ করেন।

৬ এপ্রিল পরিদর্শন দল বার্সা মালয়শিয়াতে ইসলামিক মার্কেট সম্পর্কে একটি সেশনে অংশ নেন। বার্সা মালয়েশিয়া এবং সিএসইর যৌথ ব্যবস্থাপনায় পরিদর্শন দলের মালয়েশিয়ায় এই সফর ক্যাপিটাল মার্কেট সম্পর্কে সম্যক ধারণা লাভের একটি সময়োপযোগী পদক্ষেপ বলে মনে করে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮১টির, কমেছে ১৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির শেয়ার দর।

এসবিএসি ব্যাংকের সঙ্গে হোটেল কক্স টুডে’র চুক্তি

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক ও হোটেল দ্যা কক্স টুডে’র মধ্যে গতকাল মঙ্গলবার ব্যাংকের প্রধান কার্যালয়ে চুক্তি স্বাক্ষর হয়। চুক্তি অনুযায়ী এসবিএসি ব্যাংকের ডেবিট-ক্রেডিট কার্ডধারীরা হোটেলের বিভিন্ন সেবায় ৫০ শতাংশ পর্যন্ত ছাড় পাবেন। ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা জালাল উদ্দিন আহমেদ এবং হোটেল দ্যা কক্স টুডের সেলস্্ অ্যান্ড মার্কেটিং ডাইরেক্টর মহিউদ্দিন খান খোকন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সই করেন। এসময়ে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোঃ গোলাম ফারুক, এসইভিপি শফিউদ্দিন আহমেদ ও মোঃ গোলাম নবী, কার্ড ডিভিশনের প্রধান মোহাম্মদ শফিউল আজম প্রমুখ উপস্থিত ছিলেন।