বুধবার ২৩ মে ২০১৮


শুল্ক কমিয়ে আমদানি নীতি সহজ করার ঘোষণা শি’র


আমাদের অর্থনীতি :
11.04.2018

সান্দ্রা নন্দিনী: শুল্ক কমিয়ে আমদানি নীতি আরো সহজ করার ঘোষণা দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। মঙ্গলবার দেশটির হাইনান প্রদেশে অনুষ্ঠিত এশিয়ার সরকার, বাণিজ্য ও গবেষকদের বার্ষিক সম্মেলন ‘বোয়াও ফোরাম ফর এশিয়া’য় বক্তব্য রাখার সময়, গাড়িসহ অন্যান্য কয়েকটি পণ্যের আমদানিশুল্ক কমানোর কথা জানান শি।

চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্যযুদ্ধের মধ্যেই এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন তিনি। এছাড়া, বাণিজ্য নিয়ে যুক্তরাষ্ট্রের স্নায়ুযুদ্ধের মনোভাব এবং চীনকে একঘরে করার প্রচেষ্টার পরিণতি ভালো হবে না বলেও হুঁশিয়ারি দেন শি।

প্রসঙ্গত, শি’র এ অঙ্গীকারের পরপরই মার্কিন শেয়ার বাজারে ডলার এবং এশিয়ার বাজারও চাঙ্গা হতে দেখা গেছে।

শি বলেন, চীন খুব তাড়াতাড়ি বিদেশি বিনিয়োগকারীদের জন্য নিজের বাজার সম্প্রসারণ করতে সক্ষম হবে। এছাড়া, অটোমোবাইল খাতে বিদেশি মালিকানা আরো বিস্তৃত করা হবে।

তিনি বলেন, এবছরই অটোমোবাইল খাতে আমদানিশুল্ক উল্লেখযোগ্য হারে কমিয়ে আনা হবে। এছাড়া, অন্যান্য আরো কয়েকটি পণ্যের ওপর থেকেও শুল্ক কমানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

উল্লেখ্য, অটোমোবাইল খাতে বিদেশি কোম্পানিগুলোর সাথে যৌথ মালিকানার বিষয়ে ২০১৩ সাল থেকেই প্রতিশ্রুতি দিয়ে আসছে চীন সরকার। সেক্ষেত্রে, শি’র নতুন এ প্রতিশ্রুতি ব্যাপকহারে বিদেশি কোম্পানিগুলিকে সর্বাধিক অংশীদারিত্ব গ্রহণের সুযোগ করে দেবে। রয়টার্স