রবিবার ২২ এপ্রিল ২০১৮


দরজায় টোকা দেওয়ায় কৃষ্ণাঙ্গকে গুলি ১ মার্কিন অভিযুক্ত


আমাদের অর্থনীতি :
16.04.2018

 

সান্দ্রা নন্দিনী: স্কুল বাস ধরতে না পেরে হেঁটে রওনা দিয়ে পথ ভুল করে এক মার্কিন নাগরিকের দরজায় টোকা দিয়েছিল ১৪ বছরের কৃষ্ণাঙ্গ স্কুলছাত্র ব্রেননান ওয়াকার। এতে বিরক্ত হয়ে তাকে উদ্দেশ্য করে শটগান দিয়ে গুলি ছোঁড়েন ওই বাড়ির বাসিন্দা সাবেক অগ্নিনির্বাপণকর্মী জেফ্ররে জেইগলার। এই ঘটনায় শুক্রবার ওয়াকারকে হত্যার উদ্দেশ্যে আঘাত করার দায়ে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্রের আদালত। ৫০ হাজার ডলারের বন্ডে তাকে জামিন দিয়ে ওয়াকারের বাড়ির ১০ মাইলের মধ্যে অবস্থান না করারও নির্দেশ দিওয়া হয়েছে।

ব্রেননান ওয়াকার পুলিশের কাছে দেওয়া বিবৃতিতে জানান, ঘুমিয়ে পড়ার কারণে সেদিন স্কুল বাস ধরতে না পেরে হেঁটেই রওনা দিয়েছিলেন তিনি। পথ ভুল করে দিক জানার আশায় তিনি জেফ্ররে জেইগলারের বাড়ির সামনের দরজায় টোকা দেন। আদালতের সহকারী কৌঁসুলি কেলি কলিন্স জানান, পুলিশের কাছে ওয়াকারের বিবৃতি জেইগলারের দেওয়া বিবৃতি আলাদা। তিনি জানান, ওই তরুণ তাদের বলেছেন, তিনি ওই নারীকে নিজের পথ ভুল করার বিষয়টি বোঝানোর চেষ্টা করার সময়ে ওই ব্যক্তি নিচে নেমে আসে আর অস্ত্র তুলে নেয়।

কলিন্স আদালতকে জানান, নিজের বাড়ির নিরাপত্তা ক্যামেরা জেইগলারের বিবৃতিকে সমর্থন করছে না। আদালতের বিচারক জুলি নিকোলসনকে ওই ঘটনার বর্ণনায় জেইগলার বলেছেন, যা বলা হচ্ছে তা ছাড়াও আরও অনেক কথাই আড়ালে গেছে। আর আমার বিশ্বাস আদালতে তা সামনে আসবে। গতকাল সকালে আমি বিছানায় ছিলাম আর আমার স্ত্রী চিৎকার করছিল আর কাঁদছিল।

শুনানি শেষে আদালতের আদেশে জেইগলারকে ৫০ হাজার ডলারের বন্ডে জামিনের নির্দেশ দেওয়া হয়। এছাড়া তাকে ওয়াকারের পরিবারের সঙ্গে কোনও ধরণের যোগাযোগ না রাখারও নির্দেশ দিয়েছে আদালত। আদালতের আদেশে আরও বলা হয়েছে নিজের বাড়িতে অবস্থান করতে পারবেন না জেইগলার। আদেশ অনুযায়ী রচেস্টার হিলসে ওয়াকারের বাড়ি কমপক্ষে দশ মাইল দূরে বাস করতে হবে তাকে।

ওয়াকারের মা লিসা রাইট ডব্লিউএক্সওয়াইজেড টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন,তার বিশ্বাস এই আক্রমণ বর্ণবাদী উদ্দেশ্য প্রণোদিত। ইন্ডিপেন্ডেন্ট