রবিবার ২২ এপ্রিল ২০১৮


কিম জং উনের সঙ্গে উচ্চপদস্থ চীনা কর্মকর্তাদের সাক্ষাৎ


আমাদের অর্থনীতি :
16.04.2018

 

 

 

 

লিহান লিমা: উত্তর কোরিয়া, চীনের সঙ্গে সম্পর্ক জোরদার করার ইচ্ছা প্রদর্শনের মাধ্যমে দেশের বৃহত্তম জাতীয় ছুটি উদযাপন করেছে। উত্তর কোরিয়ার রাষ্ট্র পরিচালিত সংবাদ মাধ্যমে, প্রয়াত নেতা কিম জং ইলের জন্ম বার্ষিকী উদযাপনের মধ্যে আজ দেশটির নেতা কিম জং উন এবং চীনের একজন উচ্চপদস্থ কর্মকর্তার বৈঠকের বিষয়টি ব্যাপকভাবে প্রচার করা হয়।

রাষ্ট্রীয় টেলিভিশনে, আজ পিয়ংইয়ংএ অনুষ্ঠিত মিঃ কিম এবং চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের প্রধান সং তাওয়ের মধ্যকার বৈঠকের সচিত্র প্রতিবেদন প্রচার করা হয়।

মিঃ সং, গত শুক্রবার পর্যন্ত উত্তর কোরিয়ায় অবস্থান করা চীনা নাট্য দলের নেতৃত্ব দিচ্ছেন। উল্লেখ্য গতমাসে বেইজিংএ অনুষ্ঠিত দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠকে, দেশ দুটি সাংস্কৃতিক বিনিময় নিয়ে কাজ করতে একমত হওয়ার পর এই সফর অনুষ্ঠিত হয়। মিঃ কিম, সংশ্লিষ্ট বিভাগগুলোকে নিয়ে সর্বোচ্চ আতিথেয়তা প্রদান করা হবে উল্লেখ করে প্রতিনিধি দলটিকে স্বাগত জানান বলে জানা গেছে।

মিঃ কিম, উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলসহ পারস্পরিক সহযোগিতা ও সফর এগিয়ে নেয়ার মাধ্যমে দেশ দুটির ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে নতুন পর্যায়ে উন্নীত করার লক্ষ্যে পদক্ষেপ গ্রহণ করবেন বলেও উল্লেখ করেন।

জবাবে মিঃ সং, দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়ন এবং সংহত করার বিষয়টিকে চীনের অবিচল নীতি বলে উল্লেখ করেন। তিনি, এটি কোরীয় উপদ্বীপের শান্তি ও স্থিতিশীলতার জন্য অবদান রাখবে বলে মন্তব্য করেন।

গত বছর নভেম্বর মাসে চীনা প্রেসিডেন্টের বিশেষ দূত হিসেবে উত্তর কোরিয়া সফরের সময় মিঃ কিমের সঙ্গে সাক্ষাৎ করার অনুমতি না পেলেও এবারের উষ্ণ অভ্যর্থনা হচ্ছে তার সম্পূর্ণ বিপরীত।

পর্যবেক্ষকরা, উত্তর কোরিয়ার সংবাদ মাধ্যমে দেশটির প্রতিষ্ঠাতা এবং কিম জং উনের পিতামহের জন্মদিনের সংবাদের চেয়ে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে অনুষ্ঠিতব্য আসন্ন শীর্ষ বৈঠকের প্রাক্কালে চীনের সঙ্গে সম্পর্ক জোরদার করার ইচ্ছাকে প্রাধান্য দেয়া হয়েছে বলে উল্লেখ করেন। ভয়েজ অব আমেরিকা