রবিবার ২২ এপ্রিল ২০১৮


উইনি ম্যান্ডেলাকে অশ্রুসিক্ত বিদায়


আমাদের অর্থনীতি :
16.04.2018

রাশিদ রিয়াজ : বর্ণবাদবিরোধী আন্দোলনের

অবিসংবাদী নেতা ও দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার সাবেক স্ত্রী উইনি ম্যান্ডেলাকে অশ্রুসিক্ত বিদায় জানালেন আফ্রিকার মানুষ। তাকে শেষ বিদায় জানাতে তার শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে দক্ষিণ আফ্রিকার ওরলান্দো স্টেডিয়ামে হাজির হন বেশ কয়েক হাজার মানুষ। এসময় দক্ষিণ আফ্রিকার জনতা উইনিকে ‘মাদার অব দ্য নেশন’বলে উল্লেখ করেন। উইনির কফিনটি ছিল জাতীয় পতাকায় মোড়ানো। প্রশংসাপত্র পাঠ করেন উইনির নাতি স্বাতী দিলামিনি। বর্ণবাদবিরোধী আন্দোলনের অবিসংবাদী নেতা প্রয়াত নেলসন ম্যান্ডেলার সাবেক স্ত্রী উইনি ম্যান্ডেলা ২ এপ্রিল ৮১ বছর বয়সে মারা যান।

শেষ পর্যন্ত উইনি যুগপৎভাবে নন্দিত ও নিন্দিত নেতা হিসেবে তার দেশের মানুষের কাছে দুই ভাগে বিভক্ত ছিলেন। একদিকে বর্ণবাদী প্রথার বিরুদ্ধে তার প্রকাশ্য সংগ্রাম এবং সেই সংগ্রামে যুব সম্প্রদায়কে সংগঠিত করার ক্ষেত্রে তিনি যে ঐতিহাসিক ভূমিকা পালন করেছিলেন সে জন্যে যেমন তিনি শ্রদ্ধার পাত্র আবার অন্য পক্ষে তার বহু শত্রু ও সমালোচক আছেন।

১৯৫০ দশকে নেলসনের সঙ্গে দেখা হয়েছিল তার। দীর্ঘ ৩৮ বছর দাম্পত্য জীবন ছিল তাদের। তবে এরমধ্যে ত্রিশ বছরই নেলসন ম্যান্ডেলার কারাবাসের কারণে বিচ্ছিন্ন থাকতে হয়েছে। ১৯৯৬ সালে তাদের বিচ্ছেদ হয়ে গেলেও নাম পাল্টাননি উইনি ম্যান্ডেলা। যোগাযোগও ছিল নেলসনের সঙ্গে। বিবিসি