রবিবার ২২ এপ্রিল ২০১৮
  • প্রচ্ছদ » শেষ পাতা » সড়ক দুর্ঘটনায় আহত মানবাধিকার বিশেষজ্ঞ রেজাউর রহমান লেনিনের অবস্থা সংকটাপন্ন


সড়ক দুর্ঘটনায় আহত মানবাধিকার বিশেষজ্ঞ রেজাউর রহমান লেনিনের অবস্থা সংকটাপন্ন


আমাদের অর্থনীতি :
16.04.2018

সারোয়ার জাহান : মানবাধিকার বিশেষজ্ঞ, ইস্টার্ন ইউনিভার্সিটির শিক্ষক রেজাউর রহমান লেনিন সড়ক দুর্ঘটনার শিকার হয়ে এখন সংকটাপন্ন অবস্থায় রাজধানীর স্কয়ার হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন। গত শুক্রবার রাত ১০টায় ধানম-ি থেকে ‘পাঠাও’-এর মোটরসাইকেলে চড়ে তিনি নিজ বাসায় ফিরছিলেন। পথে ‘শ্যামলী গার্ডেন’ এপার্টমেন্ট বিল্ডিং-এর সামনে, মূল সড়কের মাঝখানে অবস্থিত ম্যানহোল-এর গর্তে মোটরসাইকেলের চাকা পড়ে যাওয়ায় চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। দুর্ঘটনায় লেনিনের মাথায় প্রচ- আঘাত লাগে। মোটরসাইকেল চালকের হাতও ভেঙে গেছে বলে এক বার্তায় জানিয়েছেন মৌলিক অধিকার সংরক্ষণ কমিটির আহ্বায়ক শাহ্ দীন মালিক।
প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, দুর্ঘটনার পরে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের ছাত্র মো. ইমরান আহত অবস্থায় লেনিনকে নিকটস্থ ট্রমা সেন্টারে নিয়ে যান। সেখানে ২৫ মিনিট রাখার পরও কোনো চিকিৎসা দেয়া হয়নি। এসময় তাকে পার্শ্ববর্তী রিং রোডের ঢাকা সেন্ট্রাল ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতালে নিয়ে যেতে বলা হয়। সেন্ট্রাল হাসপাতাল থেকে তার স্ত্রী তাকে স্কয়ার হাসপাতালে নিয়ে যান। গতকাল শনিবার দুপুরে ডা. রেজাউস সাত্তারের নেতৃত্বে স্কয়ার হাসপাতালে তার মস্তিষ্কের অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, আগামী এক সপ্তাহ তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হবে। এর আগে কিছুই নিশ্চিত হয়ে বলা যাবে না।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী রেজাউর রহমান লেনিন সীমান্ত হত্যা, অনলাইনে মতামত প্রকাশের স্বাধীনতা, নাগরিক অধিকার, তৈরি পোশাক খাতে শ্রমিকদের অধিকার, ধর্মীয় স্বাধীনতা এবং সম্প্রতি রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছেন। পেশাগত জীবনে তিনি মানবাধিকার সংগঠন অধিকার, রামরু, আর্টিকেল নাইনটিন, হিউম্যান রাইটস ওয়াচ, আলজাজিরা টিভিসহ বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক সংস্থায় কাজ করেন।