রবিবার ২২ এপ্রিল ২০১৮


পাকিস্তানে সাধারণ নির্বাচন: কে হবেন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী?


আমাদের অর্থনীতি :
16.04.2018

আব্দুর রাজ্জাক: পাকিস্তানে আসছে ১৫জুলাইয়ের সাধারণ নির্বাচনের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নিয়ে চলছে জল্পনা-কল্পনা। সাময়িক প্রতিনিধিত্ব নিয়ে আলোচনা করতে সাংসদ ও বিরোধীদলগুলোর সমন্বয়ে একটি বৈঠক আহ্বান করেছেন প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসী। ইতোমধ্যেই দলগুলো মৌখিকভাবে বিভিন্ন ব্যক্তির নাম প্রস্তাব দেওয়া শুরু করেছে।

পাকিস্তানের পার্লামেন্ট ন্যাশনাল অ্যাসেমব্লিতে জাতীয় ঐক্যের মাধ্যমে এজন অন্তর্বর্তী প্রধানমন্ত্রী নিয়োগ দেয়া হবে। তার কাজ হবে আগামি নির্বাচন স্বচ্ছ ও প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ করে আয়োজন করা। তিনি একা সকল দলের প্রতিনিধিত্ব করে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করবেন।

পাকিস্তানের সংসদ নেতা প্রধানমন্ত্রী খাকান আব্বাসি এবং প্রধান বিরোধী দলীয় নেতা খুরশিদ শাহের মধ্যে ঐক্যমত্যের ভিত্তিতে নিয়োগ করা হবে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী। তবে তিনি খুরশিদ শাহকে সাবেক কোন প্রধান বিচারপতিদের নাম প্রস্তাব না করার ব্যাপারে পরামর্শ দিয়েছেন।

সাবেক ক্রিকেট তারকা ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক ই- ইনসাফ (পিটিআই) সহ পাক সংসদের সব দলকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী নিয়োগের প্রস্তাব দিতে বলা হয়েছে। নিয়মানুযায়ী সব দলের সমন্বয়ে তিনজন ব্যক্তির নাম প্রস্তাব করা হবে এবং প্রধানমন্ত্রী ও প্রধান বিরোধী দলীয় নেতা পরামর্শ করে একজনকে মনোনয়ন দিবেন। পাকিস্তান টুডে