‘এখন আমরা সবাই মার্কসবাদী’!
মোহাম্মদ আলী বোখারী, টরন্টো থেকে
এ লেখার শিরোনামটি আমার নয়, বরং অস্ট্রেলীয় দার্শনিক অধ্যাপক পিটার সিঙ্গারের, যিনি যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। গত ৫ মে বিশ্বে সাম্যবাদ প্রতিষ্ঠার স্বপ্নদ্রষ্টা কার্ল মার্কসের দ্বিশততম জন্মবার্ষিকী উপলক্ষে ‘ইজ মার্কস স্টিল রিলেভেন্ট’ বা মার্কস কি এখনও প্রাসঙ্গিক, তার এমন একটি জ্ঞানগর্ভ রচনার শেষ বাক্য এটি। তবু একবিংশ শতাব্দীতে এসেও বহু দেশেই মার্কসের জন্মদিনটি পালিত হয়েছে। এর কারণটি কী?
এতে অস্ট্রেলিয়ার মেলবোর্ন থেকে অধ্যাপক পিটার সিঙ্গার ওই লেখার সূচনায় লিখেছেন, চীনের গৃহযুদ্ধে মাও সেতুংয়ের কমিউনিস্ট বাহিনী ১৯৪৯ সালে জয়ী হওয়ার ৪০ বছর পর বার্লিন দেয়াল ভাঙা পর্যন্ত কার্ল মার্কসের ঐতিহাসিক তাৎপর্য ছিল দুর্জেয় বা অনতিক্রমশীল। বিশ্বে প্রতি দশজনের প্রায় চারজনই
এমন সরকারের অধীনে ছিল, যারা নিজেদের মার্কসবাদী বলে দাবি করত। এর বাইরে বহু দেশে বামপন্থীদের অনুকরণীয় আদর্শ ছিল মার্কসবাদ এবং মার্কসবাদকে কীভাবে মোকাবিলা করা যায়, সেটিই ছিল সেসব দেশের ডানপন্থীদের নীতিমালা। কিন্তু সোভিয়েত ইউনিয়ন এবং তার ঔপনিবেশগুলোতে সমাজতন্ত্র ভেঙে পড়ার পরও সেখানে মার্কসের প্রভাব রয়ে গেছে।
বলাবাহুল্য, জার্মানির মোসেল নদীর তীরে ট্রিও, ইংরেজিতে ট্রেভেস গ্রামের এক মধ্যবিত্ত পরিবারে ১৮১৮ সালের ৫ মে কার্ল মার্কসের জন্ম। রাজনৈতিক লেখালেখির কারণে তাকে উদ্বাস্তু হয়ে আশ্রয় নিতে হয় ব্রিটেনের লন্ডনে। সেখানেই তিনি জার্মান চিন্তাবিদ ফ্রেডরিক এঙ্গেলের সহযোগিতায় তার চিন্তাধারার পরিপূর্ণ স্ফূরণ ঘটান। ফলে ১৮৪৮ সালে স্থান পায় উল্লেখযোগ্য গ্রন্থ: ‘দ্য কমিউনিস্ট মেনোফেস্টো’ ও তিন খ-ে ‘ডাস ক্যাপিটাল’। বাস্তবে কার্ল মার্কসের সমাজ, অর্থনীতি ও রাজনীতির দর্শনটিই মার্কসবাদ, যার উত্তরণ ধনতন্ত্রের বুর্জোয়াশ্রেণির বিরুদ্ধে সংগ্রামেই অন্তর্নিহিত।
তাই অধ্যাপক সিঙ্গার লিখেছেন, নিজেদের মার্কসবাদী বলে দাবি করা শাসকেরা উৎপীড়কের ভূমিকায় থেকে মার্কসের সুনামে কালিমা লেপন করেছে; যদিও মার্কস নিজে কখনো এসব অন্যায়কে উৎসাহিত করার প্রমাণ নেই। সোভিয়েত ব্লক এবং মাও শাসিত চীনে সমাজতন্ত্র ভেঙে পড়ার মূল কারণটি হচ্ছে সেখানে সরকার পুঁজিবাদী অর্থনীতিকে পাল্লা দেবার মতো অর্থনৈতিক ব্যবস্থা গড়ে জনগণকে মানসম্মত জীবনব্যবস্থা দিতে পারেনি। সেজন্য মার্কসের দেয়া সাম্যবাদের পরিম-লকে ত্রুটি বলে ধরে নেয়াটা ঠিক হবে না। কারণ সাম্যবাদী সমাজ কীভাবে চলবে, মার্কস কখনো সেই ব্যাপারে কখনো সচেষ্ট হননি। আমাদের বরং সেই ব্যর্থতাটি তলিয়ে দেখতে হবে, যেখানে মানুষের প্রকৃতি সম্পর্কে মার্কসের ভ্রান্তিপূর্ণ দৃষ্টিভঙ্গিটি রয়েছে।
কেননা মার্কস মনে করতেন, বংশগত বা প্রকৃতিগত স্বভাবই মানুষের প্রথাসিদ্ধ। তার থিসিস অন ফয়েরবাখেই ‘মানুষের সামাজিক যূথবদ্ধতা’ সম্পর্কে রয়েছে, সমাজের অর্থনৈতিক কাঠামো বদলে ফেলার জন্য সামাজিক সম্পর্কসহ পুঁজিবাদী ও শ্রমিকদের মধ্যে বিদ্যমান সম্পর্ক বিলুপ্ত করা হলে দেখা যাবে পুঁজিবাদী সমাজে বেড়ে ওঠা মানুষের চেয়ে এই নতুন সমাজের মানুষ হবে একেবারে ভিন্ন প্রকৃতির। মার্কস সেটা উপর্যুপরি সমাজ বিশ্লেষণ করে শেখেননি, বরং তিনি ইতিহাস সম্পর্কে হেগেলের দৃষ্টিভঙ্গিকেই প্রয়োগ করেছেন।
হেগেলের মতে, মনুষ্য চেতনার মুক্তিই ইতিহাসের লক্ষ্য। মার্কস সেই ‘ভাববাদ’কে ‘বস্তুবাদে’ রূপান্তর করে শ্রেণিসংগ্রামের মাধ্যমে ব্যক্তিসম্পদের চেয়ে রাষ্ট্রীয় সম্পদের মাধ্যমে যৌথমালিকানাভিত্তিক উৎপাদন ও বিশ্বজনীন মুক্তির সম্ভাবনাটি দেখেছেন। এ কারণে মার্কস আয় ও সম্পদ কীভাবে বণ্টন করা হবে, তা নিয়ে বিশদ আলোচনার প্রয়োজন বোধ করেননি। মার্কস যখন দুটি জার্মান সমাজতান্ত্রিক দলের একীভূত হওয়ার ব্যাখ্যা দেন, তাতে ‘সুষম বণ্টন’ ও ‘সমানাধিকার’-এর মতো শব্দগুচ্ছকে ‘সেকেলে মৌখিক বাজে কথা’ হিসেবে প্রতিপন্ন করেন।
সোভিয়েত ইউনিয়ন প্রমাণ করেছে, বেসরকারি মালিকানাধীন প্রতিষ্ঠানের উৎপাদন বিলুপ্ত করলেই মানুষের প্রকৃতিগত স্বভাব বদলায় না। বরং সর্বজনীন কল্যাণের কথা ভেবে নিজের হাতে ক্ষমতা ও অগ্রাধিকার চায়, অন্যদের চেয়ে বিলাসবহুল জীবন-যাপন চায়। দুর্ভাগ্যজনক হলেও সত্যি যে, এখনো যে দেশটি নিজেরা মার্কসবাদের অনুসারী বলে দাবি করে, তাদের ইতিহাসে ব্যক্তিমালিকানাধীন সম্পদের চেয়ে যৌথ মালিকানাভিত্তিক সম্পদ প্রবাহ বেশি। মাও সেতুংয়ের আমলে চীনের বেশিরভাগ মানুষ দরিদ্র ছিল।
মাওয়ের পর ১৯৭৮ সালে তার উত্তরসূরি দেং জিয়াওপিং (যিনি বলেছিলেন, ‘বিড়াল সাদা কি কালো সেটা বড় কথা নয়, সেটি ইঁদুর ধরছে কি না, সেটাই বড় কথা’) ক্ষমতায় থাকাকালীন চীনের অর্থনীতি দ্রুত সমৃদ্ধশালী হয়। এর কারণ, দেং জিয়াওপিং বেসরকারি উদ্যোগে উৎপাদন অনুমোদন দেন। সেই সংস্কারের কারণেই চীনের ৮০ কোটি দরিদ্র মানুষ ঘুরে দাঁড়ায়। একইসঙ্গে এই সংস্কার চীনে ইউরোপের যেকোনো দেশের চেয়ে বেশি অর্থনৈতিক সাম্য প্রতিষ্ঠা করেছে। যদিও চীন এখনো বলছে, তারা ‘চীনের নিজস্ব বৈশিষ্ট্যের সমাজতন্ত্র’। যদিও অর্থনৈতিক দিক বিবেচনায় সেটির সঙ্গে মার্কসের সমাজতন্ত্রের কোনো মিল নেই। এখন যদি চীন মার্কসের ভাবাদর্শে প্রভাবান্বিত না হয়, তবে আমরা এই উপসংহারে আসতে পারি যে, চীনের অর্থনীতির মতো রাজনীতিতেও তিনি আর প্রাসঙ্গিক নন। তবু তার বুদ্ধিবৃত্তিক প্রভাবটি রয়েই গেছে।
ইতিহাস সম্পর্কে দেয়া তার বস্তুবাদী তত্ত্ব আমাদের মানবসমাজের চালিকাশক্তির গতি-প্রকৃতিটি অনুধাবনে সহায়তা করেছে। আর নেতিবাচক দিকটি হচ্ছে, ইতিহাসের বিবর্তনে ভাবধারা, ধর্মীয় ও রাজনৈতিক প্রতিষ্ঠানগুলো আমাদের প্রয়োজনমুখী স্বাধীন হয়নি, হয়নি অর্থনীতির প্রয়োজনে অর্থকরী প্রতিষ্ঠানগুলো। মনে হচ্ছে, সেই ভাবনাগুলোকে আমরা অন্তর্মুখী করে ফেলেছি। সেই দৃষ্টিকোণে এখন আমরা সবাই মার্কসবাদী।
ই-মেইল: [email protected]