বুধবার ২৩ মে ২০১৮


রোনালদোর সঙ্গে আমার কোনো বিরোধ নেই: মেসি


আমাদের অর্থনীতি :
17.05.2018

 

 

 

 

 

 

 

সুফিয়ান শুভ: অতীতে রোনালদো নিজেকে সেরা দাবি করলেও শ্রেষ্ঠত্বের লড়াই নিয়ে খুব বেশি আগ্রহ নেই লিওনেল মেসির। বিশ্বের সেরা খেলোয়াড় হতে রোনালদোর সঙ্গে কোনো প্রতিযোগিতা নেই বলেও দাবি করেছেন বার্সেলোনার ফরোয়ার্ড। আর্জেন্টাইন তারকার মতে ব্যক্তিগত লড়াইযে জেতা নয়, সর্বোচ্চ শিরোপা জয়ই তার লক্ষ্য। ২০০৮ সাল থেকে এই দুই জনের বাইরে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিততে পারেননি কেউই। সমান পাঁচবার করে সেরা হন নিজেদের প্রজন্মের সেরা খেলোয়াড় হিসাবে স্বীকৃতি পাওয়া এই দুই তারকা।

তবে দুজনের মধ্যে কে সেরা এ নিয়ে বিতর্কটা নতুন নয়। ডিসেম্বরে অবশ্য পঞ্চম ব্যালন ডি’অর জয়ের পর রোনালদো দাবি করেছিলেন, তিনিই ইতিহাসে সেরা।

মেসি বলছেন, সেরা হওয়া না হওয়া নিয়ে তার খুব বেশি আগ্রহ নেই। বরং রোনালদোর সাফল্য তাকে ভালো করতে উদ্দীপ্ত করে। আর্জেন্টিনার টিভি টিওয়াইসি স্পোর্টসকে সম্প্রতি এক সাক্ষাৎকারে মেসি বলেন, “আমি ক্রিস্তিয়ানোর সঙ্গে প্রতিযোগিতা করি না। তাদের লিগ জয় বা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পৌঁছানোটা আমাকে উদ্দীপ্ত করে। আমি লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ একসাথে জিততে চাই।”

“ইতিহাসের সেরা হওয়াটা কোনো লক্ষ্য না। ব্যাপারটা হলো আমাকে নিয়ে এগুলো বলা হয়, এসব এ পর্যন্তই। আমি কখনই সেরা, দ্বিতীয় সেরা, তৃতীয় বা চতুর্থ হওয়ার লক্ষ্যে খেলি না।”

বছরের পর বছর আমি নিজের উন্নতির জন্য প্রতিযোগিতা করি। আগে যা করেছি তা ছাড়িয়ে যেতে লড়াই করি। মৌসুম শেষে আমি যত বেশি শিরোপা জিতি ততই ভালো। জাতীয় দলের সাথেও অবশ্যই আমি জিততে চাই, যা এখনও আমি জিতেনি।”

২০০৯ সালে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার আগে ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়েও দারুণ সফল রোনালদো। ক্যারিয়ারের শুরুতে পর্তুগিজ ক্লাব স্পোর্টিং সিপির হয়েও সফলতা পেয়েছেন। মেসি তার পুরো পেশাদার ক্যারিয়ারটাই কাটিয়েছেন বার্সেলোনায়। ৩০ বছর বয়সী আর্জেন্টাইন তারকা মনে করেন না নিন্দুকদের জবাব দিতে, তাকে অবসরের আগে অন্য কোনো লিগে ভালো করতেই হবে।

“কাউকে কোনো কিছু দেখানোর জন্য আমার অন্য কোনো দলে যাওয়ার প্রয়োজন নেই। আপনি অন্য লিগগুলোর দিকে তাকাবেন, কিন্তু সিদ্ধান্ত নেওয়ার সময় বার্সেলোনা ছাড়া খুব কঠিন।”

চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদের কাছ থেকে লা লিগা শিরোপা পুনরুদ্ধার করেছে বার্সেলোনা। পুরো মৌসুম জুড়েই ঘরোয়া প্রতিযোগিতায় ধারাবাহিকতার অভাবে ভুগেছে জিনেদিন জিদানের দল।