বুধবার ২৩ মে ২০১৮


সিএসআইআর ইন্ডিয়া এবং বিসিএসআইআর এর মাঝে চুক্তি স্বাক্ষরিত


আমাদের অর্থনীতি :
17.05.2018

 

 

ফাহিম ফয়সাল : বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)-এর কনফারেন্স কক্ষে গত ১৫ মে অনুষ্ঠিত হয়েছে দি কাউন্সিল অব সাইন্টিফিক এন্ড ইন্ডাস্টিয়াল রির্সাচ (সিএসআইআর) ইন্ডিয়া এবং বিসিএসআইআর-এর মাঝে স্বাক্ষরিত হলো ওয়াকিং প্রোগ্রাম অব সাইন্টিফিক এন্ড টেকনিক্যাল কো-অপারেশন বিষয়ক যৌথ গবেষণা চুক্তিপত্র।  অনুষ্ঠানে ভারতের পক্ষে উপস্থিত ছিলেন এ.চক্রবর্তী, চিফ সাইন্টিস এবং প্রধান, মহাপরিচালক, টেকনিক্যাল সেল, প্রফেসর ড.সুনীল কুমার সিং, পরিচালক, সিএসআইআর- ন্যাশনাল ইনস্টিটিউট অব ওসানোগ্রাফি, সুমিতা সরকার, যুগ্ন সচিব এবং অর্থ উপদেষ্টা, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, ইন্ডিয়া এবং মি. গৌরভ গান্ধী, ফাস্ট সেক্রেটারি, হাই কমিশন অব ইন্ডিয়া। বাংলাদেশের পক্ষে মো: ফারুক আহমেদ চেয়ারম্যান, বিসিএসআইআর সহ পরিষদের সদস্যবৃন্দ, পরিচালক এবং সংশ্লিষ্ট বিজ্ঞানীগণ। দু দেশের মধ্যে যৌথ গবেষণার বিষয়/ সহযোগিতা গুলো হলো : এক্সেচেঞ্জ অব সাইন্টিস/ রির্সাচার এবং টেকনিশিয়ান, টেকনোলজি পার্টনারশীপ/ টেকনোলজি ট্রান্সফার এবং স্পেসালাইজ টেনিং।

নিম্নোক্ত ক্ষেত্রেসমূহে যৌথ গবেষণার আগ্রহ ব্যক্ত করা হয়েছে: বায়োলজিক্যাল সাইন্স, ফুড সাইন্স এন্ড টেকনোলজি, ওয়াটার/ এনভাইরনমেন্ট টেকনোলজি, ফুয়েল, মাইনিং, মিনারেলজি, এবং মেটালার্জি, মেটেরিয়াল সাইন্স যেমন- গ্যাস, সিরামিক এবং বায়ো মেটারিয়ালস, বিকল্প জ্বালানি, লেদার টেকনোলজি, সিরামিক মেট্রলোজি এবং পলিমার সাইন্স এবং টেকনোলজি সহ উভয় প্রতিষ্ঠানের আগ্রহে অন্যান্য ক্ষেত্রে গবেষণা।

বিসিএসআইআর-এর পক্ষে ৩ (তিন) বছর মেয়াদী চুক্তি পত্রটি স্বাক্ষর করেন মো: খলিলুর রহমান, সচিব, বিসিএসআইআর এবং প্রফেসর ড. সুনীল সিং, পরিচালক, সিএসআইআর- ন্যাশনাল ইনস্টিটিউট অব ওসানোগ্রাফি, ইন্ডিয়া।অনুষ্ঠানে এ. চক্রবর্তী চিফ সাইন্টিস্ট এবং প্রধান, মহাপরিচালক টেকনিক্যাল সেল সিএসআইআর বলেন- দীর্ঘ দিনের পরিকল্পনা নিয়ে আমরা আজ হতেই একে অন্যের সাথে গবেষণার সার্বিক উন্নয়নে কাজ করব। তিনি বলেন বিজ্ঞান আঞ্চলিক নয় এটা বিশ্বময়। ২১ শতক অবশ্যই জ্ঞান অর্জন ও সম্প্রসারণের শতক। তিনি দুই প্রতিষ্ঠানের সুনির্দিষ্ট ক্ষেত্র সমূহ চিহ্নিত করে যৌথ ভাবে কাজ করার আগ্রহ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে মো: ফারুক আহমেদ, চেয়ারম্যান, বিসিএসআইআর বলেন, আমরা ভিশন ২০২১ কে সামনে রেখে লক্ষ অর্জনে কাজ করে যাচ্ছি। এ চলার পথে সিএসআইআর কে পার্টনার হিসেবে পেয়ে আমাদেও সফলতার পথ আরো সুগম হবে। আমরা আমদানী নির্ভরশীলতা কমিয়ে নিজেস্ব প্রযুক্তি ও পণ্য ব্যবহারের লক্ষে বিসিএসআইআর-এর সক্ষমতা বৃদ্ধি করে বিশ্ব মানের গবেষণাগার হিসেবে প্রতিষ্ঠা করব।