বুধবার ২৩ মে ২০১৮


এবার ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র


আমাদের অর্থনীতি :
17.05.2018

আব্দুর রাজ্জাক: এবার ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র। ৯ মে ইরান পরমাণু চুক্তি ত্যাগ করার পর দেশটির ওপর একের পর এক অবরোধ দিয়েই চলছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। তারা ইরানের পাশাপাশি ইরাক ভিত্তিক আরো একটি ব্যাংকের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে। সন্ত্রাসী অর্থায়নের অভিযোগে যুক্তরাষ্ট্র ইরানের বিপ্লবি গার্ড তথা সেনাবাহিনীর বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিতেই এই কৌশলটি প্রয়োগ করেছে বলে ইরানি গণমাধ্যম জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি ¯্রেেক্রটারি স্টিভেন নানচিন ইরানের সরকারি সর্বোচ্চ ব্যাংকের গভর্নর ভ্যালিউল্লা সেইফের প্রতি বহিসত্রুদের অস্ত্র দিয়ে সহায়তা করার অভিযোগ করেছেন।

দেশটির বিরুদ্ধে সেনাদের বাইরের সশস্ত্র শাখা পরিচালনা ও কুদস ফোর্স আইআরজিসি (আইআরজিসি-কিউএফ) কে সহায়তার অভিযোগ আনা হয়েছে। ইরানের আল-বিলাদ ইসলামিক ব্যাংকের বিরুদ্ধে  লেবানন ভিত্তিক সশস্ত্র যোদ্ধা হিজবুল্লাকেও সহায়তার অভিযোগ করা হয়েছে।

উল্লেখ্য, ইরানের বিরুদ্ধে পারমাণবিক কার্যক্রম চালিয়ে যাওয়ার অযুহাত দেখিয়ে ৬জাতির পরমাণু চুক্তি থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন ট্রাম্প। পাশাপাশি তাদের ওপর উল্টো আরো অবরোধ দেয়া হয়েছে। ইরান চুক্তি থেকে বের না হতে ইউরোপ অব্যাহতভাবে প্রচেষ্টা চালিয়েছে। রয়টার্স