বুধবার ২৩ মে ২০১৮


ফিলিস্তিনিদের হত্যার নিরপেক্ষ তদন্তের আহ্বান জাতিসংঘের


আমাদের অর্থনীতি :
17.05.2018

 

 

আব্দুর রাজ্জাক: গাজা সীমান্তে ইসরায়েলি সেনাদের গুলিতে ফিলিস্তিনিদের হত্যার নিন্দা করে নিরপেক্ষ তদন্তের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। ক্রমান্বয়ে বিক্ষোভকারীরেদ ওপর ইরসায়েলের আক্রমণ বৃদ্ধি পাওয়ার দরুন সংস্থাটি এমন একটি আহ্বান জানায়।

মঙ্গলবার জাতিসংঘ জানায়, ‘আমরা গাজা সীমান্তে এমন আক্রমণাত্তক অবস্থানের প্রতি ক্ষোভ প্রকাশ করছি। ইসরায়েলি সেনাদের দ্বারা সেখানে অন্তত ৬০জন নিহত হয়েছে। আরো অন্তত ১হাজার ৩শত ৬০জন আহত হয়েছে যাদের অনেকেই আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।’  সংস্থাটির মানবাধিকার বিষয়ক মুখপাত্র রুপার্ট কোলভিলে এক বিবৃতিতে জানান, ইতোমধ্যেই অন্তত ৬জন শিশু ও একজন স্বাস্থ্যকর্মী ইসরায়েলি সেনাদের গুলিতে মারাগেছে।

ইসরায়েলের হামলায় আরো অন্তত ১০জন সাংবাদিক আহত হয়েছে বলে তিনি জানান। আমরা এখনো দেখছি আহত ফিলিস্তিনিরা চিকিৎসার জন্য তাদের বন্দীদশা থেকে বের হতে পারছে না যা রীতিমত মানবাধিকারের লঙ্ঘন বলে মন্তব্য করেন কোলভিলে।  উল্লেখ্য, গত সোমবার জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করে সেখানে যুক্তরাষ্ট্র তাদের দূতাবাস স্থানান্তের প্রতিবাদে সীমান্তে হাজার ফিলিস্তিনিরা বিক্ষোভে অংশ নেয়। আন্দোলনকারীদের সেখান থেকে সরাতে ইসরায়েলি বাহিনী তাদের ওপর নির্বিচারে গুলি চালালে হতাহতের ঘটনা ঘটে। আনাদোলু এজেন্সি