রবিবার ২৪ জুন ২০১৮


১৩ কার্যদিবস পর শেয়ারবাজারের সূচক বেড়েছে ২২ পয়েন্ট


আমাদের অর্থনীতি :
22.05.2018

আদম মালেক: টানা ১৩ কার্যদিবস দরপতনের পর সোমবার দেশের প্রধান শেয়ারবাজার  ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ২২ দশমিক ৫৯ পয়েন্ট বা শূন্য দশমিক ৪২ শতাংশ বেড়েছে। এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে ৩৩ দশমিক ৫৪ পয়েন্ট। একই সঙ্গে বেড়েছে উভয় শেয়ারবাজারের লেনদেনের পরিমাণ। উভয় স্টক এক্সচেঞ্জ সূত্রে প্রাপ্ত তথ্যমতে, সোমবারের (২১ মে) লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪১৩ দশমিক ২৯ পয়েন্টে। আর ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ দশমিক ৯৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৬৮ দশমিক ৩২ পয়েন্টে এবং ১ দশমিক ৯২ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ২ হাজার ৭ পয়েন্টে।

এদিন ডিএসইতে মোট ৫৬১ কোটি ৮০ লাখ ৯৮ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে যার পরিমাণ ছিল ৩৯৫ কোটি ৬৬ লাখ ৪৭ হাজার টাকা। আলোচ্য দিনে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৯টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত ছিল ৪০টির শেয়ার ও ইউনিট দর।

অন্যদিকে এদিন সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৩৩ দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৯৩ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৫২ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৬৮৮ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ৫ দশমিক ৪০ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪৯ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৪০ দশমিক ৪২ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ২১৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৯ কোটি ৭১ লাখ টাকা। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৬ কোটি ৮৪ লাখ টাকা। এদিন বাজারটিতে লেনদেন হওয়া ২২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত ছিল ২৫টির শেয়ার ও ইউনিট দর। সম্পাদনা: মোহাম্মদ রকিব হোসেন