রবিবার ২৪ জুন ২০১৮


ভেনেজুয়েলার নবনির্বাচিত সরকারের ওপর নতুন মার্কিন বাণিজ্য নিষেধাজ্ঞা


আমাদের অর্থনীতি :
23.05.2018

 

সান্দ্রা নন্দিনী: দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় এসে ঘরে-বাইরে তীব্র সমালোচনার মুখে পড়তে হচ্ছে ভেনেজুয়েলার নবনির্বাচিত সমাজতান্ত্রিক প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে। এছাড়া, সাথে আরো যোগ হয়েছে নতুন মার্কিন নিষেধাজ্ঞা। অর্থাৎ, মাদুরো পুনর্নির্বাচিত হওয়ায় সংকটে ডুবে থাকা দক্ষিণ আমেরিকার তেল-উৎপাদনকারী দেশটি আরো গভীর সংকটে নিমজ্জিত হলো বলে মনে করেন বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, রোববারের নির্বাচনে জয়ী হয়ে মাদুরো একে সাম্রাজ্যবাদের বিরুদ্ধে বিজয় বলে অভিহিত করলেও দেশটির বিরোধীদল এ নির্বাচনকে প্রহসনের নির্বাচন বলে একে অংশ না নিয়ে এর ফল প্রত্যাখ্যান করেছে।  অন্যদিকে, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ভেনেজুয়েলার নির্বাচনের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার এক নির্বাহী আদেশ জারি করেন। সেখানে তিনি যুক্তরাষ্ট্রে থাকা ভেনেজুয়েলার রাষ্ট্রীয় সম্পদ ও ঋণ নগদ অর্থে রূপান্তরের ক্ষমতা সীমিত করেন। এছাড়া রোববার যুক্তরাষ্ট্র কখনই ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনের ফলকে স্বীকৃতি দেবে না বলে সাংবাদিকদের জানান মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী জন সুলিভান।

এদিকে, ভেনেজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জর্জ আরেজা সোমবার বলেন, নতুন মার্কিন নিষেধাজ্ঞা সম্পূর্ণ অবৈধ। তিনি বলেন, এসকল অবরোধ পুরো বিষয়টাই একটা পাগলামি, বর্বরতা এবং আন্তর্জাতিক আইনের সম্পূর্ণ পরিপন্থী। রয়টার্স