রবিবার ২৪ জুন ২০১৮
  • প্রচ্ছদ » নগর সংস্করণ »  চীনের বেল্ট অ্যন্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্প এসসিও সম্মেলনের যৌথ ঘোষণায় স্বাক্ষর করেনি ভারত


 চীনের বেল্ট অ্যন্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্প এসসিও সম্মেলনের যৌথ ঘোষণায় স্বাক্ষর করেনি ভারত


আমাদের অর্থনীতি :
12.06.2018

 

আসিফুজ্জামান পৃথিল : সাংগাই সহযোগিতা সংস্থার এবারের সম্মেলনের যৌথ ঘোষণায় চীনের বেল্ট অ্যন্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্পকে সমর্থন দেয়নি ভারত। চীনের এই উদ্যোগে পাকিস্তান অধিকৃত কাশ্মীর অন্তভূক্ত থাকায় ভারত ১৭ পৃষ্ঠার ঘোষণাপত্রে স্বাক্ষর করেনি। কিংদাওতে অনুষ্ঠিত এই সম্মেলনে অংশ নেওয়া দেশগুলোর মধ্যে একমাত্র ভারতই স্বাক্ষর করেনি।
সম্মেলনে অংশ নেয়া বাকি ৭টি দেশই বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্পে সমর্থন দিয়েছে। এর আগে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, ভারত সেসকল যোগাযোগ প্রকল্পকে সমর্থন করে যা অর্ন্তভূক্তিমূলক, স্বচ্ছ এবং আঞ্চলিক স্বাধিকারকে সম্মান করে। ভারত মনে করে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ এর সবচাইতে গুরুত্বপূর্ণ প্রকল্পের একটি চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর ভারতের স্বাধীকারের জন্য একটি হুমকি। সম্মেলনের প্ল্যানারি সেশনে মোদি বলেছেন, ভারত প্রতিবেশী দেশ এবং এসইও ভুক্ত দেশগুলোর মধ্যে যোগাযোগকে সর্বোচ্চ গুরুত্ব দেয়।
যদিও ভারত বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভকে সমর্তন করছে না তবুও ধারণা করা হচ্ছে এই ঘটনা ভারত ও চীনের দ্বীপাক্ষিক সম্পর্কে কোন প্রভাব ফেলবেনা। – হিন্দুস্তান টাইমস