রবিবার ২৪ জুন ২০১৮


ঐতিহাসিক বৈঠকের আগে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর সঙ্গে ট্রাম্পের বৈঠক


আমাদের অর্থনীতি :
12.06.2018

নূর মাজিদ: সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আজ হতে যাচ্ছে ট্রাম্প-কিম সম্মেলন। এই লক্ষ্যে কানাডায় সদ্য সমাপ্ত জি-৭ সম্মেলন থেকে সরাসরি সিঙ্গাপুরের পথে রওনা দেন ট্রাম্প। রোববার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় ট্র্যাম্পকে বহনকারী এয়ার ফোর্স ওয়ানের বিমানটি সিঙ্গাপুরে অবতরণ করলে তাকে সেখানে স্বাগত জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃশ্নান। ট্রাম্পের পূর্বে সিঙ্গাপুরে উপস্থিত হওয়া উত্তর কোরিয় নেতা কিম জন উনকেও তিনিই রোববার স্থানীয় সময় দুপুর ২.৩০ টা’র পর বিমানবন্দরে স্বাগত জানান।
সোমবার ট্রাম্পের সম্মানে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর আয়োজিত এক মধ্যাহ্নভোজে যোগ দেন ট্রাম্প। এসময় তিনি দেশটির প্রধানমন্ত্রী লি শিয়েন লং’কে এই সম্মেলন আয়োজন করবার জন্য আন্তরিক ধন্যবাদ জানান। মঙ্গলবার বাংলাদেশ সময় সকাল ৭টায়(সিঙ্গাপুর সময় ৯টা) শুরু হতে যাওয়া ট্রাম্প-কিম কাক্সিক্ষত সম্মেলনের পূর্বে এটি তাদের প্রথম আনুষ্ঠানিক বৈঠক। সিঙ্গাপুরের সেন্টোসা দ্বীপের ক্যাপেল্লো হোটেলে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।
উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের নেতা দুজনেই দুটি ভিন্ন হোটেলে তাদের নিজ নিজ দেশের কর্মকর্তাদের নিয়ে অবস্থান করছেন। তাদের আগমনের দুই দেশের নিরাপত্তা বাহিনীর কর্মকর্তারা হোটেল দুটি পরিদর্শন করে নিরাপত্তা ব্যবস্থার আয়োজন দেখেশুনে তাদের সন্তুষ্টি প্রকাশ করেন। এরপরেই দুই দেশের নেতা সিঙ্গাপুরে সম্মেলনে অংশ নিতে এসেছেন।
সম্মেলন চলাকালীন, ট্রাম্প ও তার সফরসঙ্গীদের আবাসনের জন্য জন্য সিঙ্গাপুরের বিখ্যাত শাংগ্রিলা হোটেল নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে, কিম জন উন উত্তর কোরিয়ার প্রতিনিধিদের নিয়ে থাকছেন বিলাসবহুল সেন্ট রিজিস হোটেলে। সোমবার সিঙ্গাপুর সরকারের প্রধানমন্ত্রী ভিভিয়ান বিবিসি’কে দেয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, তার সরকার সেন্ট রিজিস হোটেলে কিম জন উন এবং তার কর্মকর্তাদের আবাসনের যাবতীয় খরচ বহন করবেন। এর আগে আন্তর্জাতিক পরমাণু অস্ত্রবিরোধী সংস্থা আইকান(আইসিএএন) ট্রাম্প-কিম সম্মেলনের যাবতীয় খরচ বহনের আগ্রহ দেখিয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেস/ টিআরটি