রবিবার ২৪ জুন ২০১৮


কলকাতার মঞ্চে  ঢাকার নাটক  ‘হেলেন কেলার’


আমাদের অর্থনীতি :
14.06.2018

রাজু আনোয়ার: ভারতের স্বনামখ্যাত নাট্যদল ‘প্রাচ্য নিউ আলিপুর’- এর আয়োজনে আগামী ২২ জুন থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘৫ম আন্তর্জাতিক নাট্যোৎসব’। ‘পূর্বের নাট্যগাথা’ শিরোনামের এ নাট্যোৎসবে মঞ্চায়নের জন্য আমন্ত্রিত হয়েছে বাংলাদেশের অন্যতম নাট্যসংগঠন স্বপ্নদলের সাম্প্রতিক প্রযোজনা ‘হেলেন কেলার’।  উৎসবের সমাপনী দিন আগামী ২৮শে জুন বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় কলকাতার সল্টলেকস্থ ইর্স্টান জোন কালচারাল সেন্টার (ইজেডসিসি)-র পূর্বশ্রি মিলনায়তনে মঞ্চায়ন হবে স্বপ্নদলের আলোচিত এই মনোড্রামা।  ‘বিশে^র বিস্ময়’ মহীয়সী নারী হেলেন কেলারের জীবন -কর্ম-স্বপ্ন-সংগ্রাম-দর্শনভিত্তিক স্বপ্নদলের দর্শকনন্দিত প্রযোজনা ‘হেলেন কেলার’ রচনা করেছেন অপূর্ব কুমার কু- এবং নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। এতে একক অভিনয় করেছেন জুয়েনা শবনব।

এদিকে প্রাচ্য নিউ আলিপুর-এর আমন্ত্রণে ২২ শে জুন ২০১৮ শুক্রবার এ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে বিশেষ অতিথি হয়ে উপস্থিত থাকবেন স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপন।

‘হেলেন কেলার’ প্রযোজনাটি অন্ধ ও বধির হওয়া সত্ত্বেও প্রবল আতœবিশ^াস আর শিক্ষয়িত্রী অ্যান সালিভানের অতি-মানবিক প্রেরণায় হেলেন কেলারের সকল নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর কাহিনী নিয়ে আবৃত। এতে হেলেন কেলারের নিজ শিক্ষয়িত্রী অ্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের ভাষ্যে প্রকাশিত হয় চার্লি চ্যাপলিন- মার্ক টোয়েন -কেনেডি-আইনস্টাইন প্রমুখ বিশ^বিখ্যাত ব্যাক্তিত্বদের সান্নিধ্যে তার জীবনের সমৃদ্ধির কথা। উন্মোচিত হয় পাশ্চাত্যের হেলেন কেলার- এর জীবনে প্রাচ্যের রবীন্দ্রনাথ ঠাকুর তথা রবীন্দ্রদর্শনের প্রবল প্রভাবের প্রকৃত-স্বরূপ! উঠে আসে নারীজাগরণ-মানবতাবাদের পক্ষে এবং যুদ্ধ-ধবংস-সহিংসতা-বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে তার স্পষ্ট অবস্থানের কথা।

প্রসঙ্গত, ২০১৫ সালে প্রাচ্য নিউ আলিপুর আয়োজিত ২য় আন্তর্জাতিক নাট্যোৎসবে স্বপ্নদলের ‘স্পার্টাকাস’ প্রযোজনাটি আমন্ত্রিত হয়। সেই ধারাবাহিকতায় এবার আমন্ত্রণ পেল ‘হেলেন কেলার’।