সোমবার ২৫ জুন ২০১৮


এসএসির সঙ্গে কাজ করবে ডেনিম এক্সপার্ট


আমাদের অর্থনীতি :
14.06.2018

নিজস্ব প্রতিবেদক: ‘ডেনিম এক্সপার্ট’ আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠন সাসটেইনেবল অ্যাপারেল কোয়ালিশনের (এসএসি) সঙ্গে যুক্ত হয়েছে। তারা এসএসির সঙ্গে যৌথভাবে কাজ করবে।

ডেনিম এক্সপার্ট তাদের পুরো সাপ্লাই চেইনে পরিবেশগত ও সামাজিক দায়বদ্ধতা বাস্তবায়নের ক্ষেত্রে এসএসির টেকসই পরিমাপক ‘হিগ ইনডেক্স’ ব্যবহার করবে।‘হিগ ইনডেক্স’ একটি সূচক ভিত্তিক পরিমাপক যার মাধ্যমে পণ্য সরবরাহকারী, উৎপাদনকারী, ব্র্যান্ড, ক্রেতারা পরিবেশগত কর্মদক্ষতা, সামাজিক শ্রম র্কাযক্রম এবং পণ্য ডিজাইনের ভিত্তিতে তাদের উপাদান, পণ্য, স্থাপনা এবং উৎপাদন প্রক্রিয়া মূল্যায়ন করে থাকে। বিশ্বের দুই শতাধিক ব্রান্ড, ক্রেতা, উৎপাদনকারী ও শিক্ষা প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত এসএসি পোশাকখাতে পরিবেশ সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে।

অ্যাডিডাস, পুমা, আমেরিকান ঈগল, ডিসনেপ, জি-স্টার, লেভিস, গ্যাপ, আলদো, বেনেটনের ইউনাইটেড কালারস্, ইনডিটেক্স, সিএন্ডএ, এসপিরিট, এইচএন্ডএম, আমেরিকান অ্যাপারেল অ্যান্ড ফুটওয়্যার ফাউন্ডেশন, জিআইজেড, ডব্লিওডব্লিওএফের মত ব্র্যান্ড ও প্রতিষ্ঠান এসএসি সদস্য।

ডেনিম এক্সপার্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজ উদ্দিন বলেন, “এসএসিতে যোগদান পণ্য উৎপাদনে আমাদের ইতিবাচক প্রচেষ্টাকে আরও দৃঢ় করবে। পণ্য উৎপাদন প্রক্রিয়া টেকসইকরণের উপর ইতিবাচক প্রভাব রাখবে। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে কীভাবে সমগ্র সাপ্লাই চেইনের উন্নয়ন করা যায় সে বিষয়ে একটি দৃষ্টান্ত হিসাবে বিবেচিত হবে।”

এসএসির  প্রধান নির্বাহী কর্মকর্তা জেসন কিবে বলেন, এসএসির সঙ্গে ডেনিম এক্সপার্টের এই সংযুক্তি শিল্পে ইতিবাচক পরিবর্তন এবং দায়িত্বশীল র্কাযক্রম চালুর ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখবে। এবিষয়ে কোয়ালিশনের কাজের পরিধি আরেকধাপ বাড়লো।২০০৯ সালে চট্টগ্রাম ইপিজেড এলাকায় রপ্তানিনির্ভর ডেনিমপণ্য উৎপাদন শুরু করে বাংলাদেশ ডেনিম এক্সপার্ট। বর্তমানে কারখানাটিতে রয়েছে প্রায় দুই হাজার শ্রমিক।