সোমবার ২৫ জুন ২০১৮


তিতাস এর অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন অভিযান


আমাদের অর্থনীতি :
14.06.2018

 

 

 

গত মে  মাসে ৬ টি শিল্প, ৬ টি বাণিজ্যিক, ১টি ক্যাপটিভ, ৭৭.০৩ কি.মি. অবৈধ গ্যাস পাইপলাইন, ২৯,৯৫৩ টি অবৈধ আবাসিক চুলা এবং গ্যাস বিল বকেয়ার কারণে ৬৫২টি বৈধ চুলা, ৮টি শিল্প, ১৩টি বাণিজ্যিক, ও ৪টি ক্যাপটিভ-এর গ্যাস সংযোগ বিচ্ছিন্ন ।

অবৈধভাবে গ্যাস ব্যবহার/গ্যাস কারচুপি রোধকল্পে কোম্পানির বিশেষ পরিদর্শন/সংযোগ বিচ্ছিন্নকরণ কার্যক্রম এর পাশাপাশি বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল কোর্টের মাধ্যমে অবৈধ লাইন অপসারণ/সংযোগ বিচ্ছিন্নের অভিযান পরিচালিত হচ্ছে।

উল্লেখিত অভিযানসমূহের মধ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেট-এর নেতৃত্বে অবৈধভাবে গ্যাস ব্যবহার করায় ৯ মে গাজীপুেরর মনিপুরে মেসার্স ভূইয়া বেকারী ও ১টি অজ্ঞাতনামা হোটেল-এর সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মেসার্স ভূইয়া বেকারকে ২.৫ লক্ষ টাকা ও ১টি অজ্ঞাতনামা হোটেলকে ২৫ হাজার টাকা জরিমানা করেন। বিভাগীয় ভিজিল্যান্স টীম কর্তৃক অবৈধভাবে গ্যাস ব্যবহার করায় সাভার এলাকায় ৬ মে মেসার্স আটলান্টা স্টীল এ- টেকনোলজি লি:, মেসার্স জে এস এ্যাপারেল্স লি: ও মেসার্স ইপিক গার্মেন্টস লি:, ৯ মে মেসার্স প্রগতি লেদার কমপ্লেক্স লি:, ২৪ মে মেসার্স ফজলুল হক স্টীল এন্ড রি-রোলিং লি:,  মেসার্স টার্গেট ফ্যাশান লি. ও মুন্সিগঞ্জের গজারিয়া এলাকায় ৭মে ঘরোয়া হোটেল এন্ড রেন্টুরেন্ট, তাকওয়া হোটেল এন্ড রেন্টুরেন্ট, বাংলা হোটেল ও নিউ ঢাকা মিষ্টি হোটেল-এর গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

তাছাড়া অনুমোদন অতিরিক্ত স্থাপনায় গ্যাস ব্যবহার করায় ১৫ মে গাজীপুরের সফিপুরে মেসার্স আর এল ইয়ার্ন ডাইং লি: (শিল্প ও ক্যাপটিভ)-এর গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

বিভাগীয় টীম কর্তৃক বকেয়া বিলের কারণে ৬ মে নারায়নগঞ্জের সোনারগাঁও এলাকায় মেসার্স জংদা রি-রোলিং মিল্স লি: ও জিনজিরা এলাকায় মেসার্স ডলফিন ফ্যাশন এন্ড লন্ড্রি, ৯ মে পোস্তাগোলা এলাকায় মেসার্স জাকির ইঞ্জিনিয়ারিং, মিরপুর এলাকায় ১৩ মে মেসার্স আল মদিনা ও মেসার্স মেটাল ইন্ডাস্ট্রিজ,  ১৫ মে মেসার্স নাহিদ ফুড এন্ড বেকারী, ১৪ মে ঢাকার সাতারকুল রোড ও পদরদিয়া রোডে মেসার্স টিউলিপ এ্যাপারেল্স ও নরসিংদী এলাকায় মেসার্স কথা মনি মোন্ডিং, ১৫ মে ঢাকার নর্থ সাউথ রোডে মেসার্স হোটেল আল রাজ্জাক, ২২ মে সাভারে মেসার্স মার্ক টেরী লি: (শিল্প ও ক্যাপটিভ). ও মেসার্স মারহাবা সিনথেটিক্স লি. (শিল্প ও ক্যাপটিভ), ২৭ মে গাজীপুর এলাকায় মেসার্স সিডনী ফ্যাশন লি:, ২৯

মে ঢাকার শ্যামপুরে মেসার্স বিএসপি ক্যাবল ইন্ডাস্ট্রিজ লি:, নারায়নগঞ্জের ফতুল্লায় মেসার্স বাঁধন গার্মেন্টস লি., মেসার্স মামুন ব্রেড এন্ড কনফেকশনারী ও মেসার্স এম এস এ্যাটেয়ার্স লি., নরসিংদী এলাকায় মেসার্স বিসমিল্লাহ ফুড প্রোডাক্টস ও মেসার্স নীট জোন মোড লি., ধামরাই-এ মেসার্স পার্ল পেপার এন্ড বোর্ড মিল্স লি: (শিল্প ও ক্যাপটিভ),  ৩০ মে তেজগাঁও-এ মিল্কো ব্রেড এন্ড কনফেকশনারী  ও  জিনজিরায় টুম্পা টি স্টল-এর গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে অভিযানকালে  ৮ ও ৯ মে গাজীপুরের বিভিন্ন এলাকায় ৩/৪”, ১” ও ২” ব্যাসের ১৩,১২৩ ফুট, ৭, ৮ ও ৯ মে গজারিয়া ও আড়াইহাজার থানায় ২” ও ৩” ব্যাসের ৫০,৮৫৩ ফুট, ১৫ মে খিলগাঁও থানাধীন নবীনবাগ ও সবুজবাগ থানাধীন দক্ষিণগাঁও শাহীবাগ বটতলা সংলগ্ন এলাকায়  ২” ব্যাসের ৪০০ ফুট এবং কোম্পানীর বিভাগীয় টীম কর্তৃক ৩, ৬, ৭, ৮, ৯, ১৩, ১৪, ১৫ ও ১৬ মে সাভারের বিভিন্ন এলাকায় ২” ব্যাসের ১,৮৭,০০৮ ফুট, ১৩ ও ১৬ মে বনানী এলাকায় ৩/৪”  ব্যাসের ১,৩১০, ২১ মে গাজীপুরের সালনা এলাকায় ২” ব্যাসের ৫০ ফুট  ফুটসহ সর্বমোট ২,৫২,৭৪৪ ফুট, অর্থাৎ ৭৭.০৩ কি.মি. অবৈধভাবে স্থাপিত গ্যাস পাইপলাইনের সংযোগ বিচ্ছিন্ন/অপসারণ করা হয়। এর ফলে প্রায় ২৯,৯৫৩ টি চুলার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হয়েছে।

বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মে মাসে ১৩ জন অবৈধ গ্যাস ব্যবহারকারীদেরকে সর্বমোট ৬৫ হাজার টাকা জরিমানা  করেন। প্রেস বিজ্ঞপ্তি