রবিবার ২৪ জুন ২০১৮
  • প্রচ্ছদ » প্রথম পাতা » তিন সিটি নির্বাচনের তফসিল ঘোষণ
    গাজীপুরে সিটি নির্বাচনে ছয়টি কেন্দ্রে ইভিএম ব্যবহার হবে: ইসি


তিন সিটি নির্বাচনের তফসিল ঘোষণ
গাজীপুরে সিটি নির্বাচনে ছয়টি কেন্দ্রে ইভিএম ব্যবহার হবে: ইসি


আমাদের অর্থনীতি :
14.06.2018

সাইদ রিপন: আগামী ৩০ জুলাই গাজীপুর সিটি নির্বাচনেু ইলেকট্রোনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের চিন্তা করছে নির্বাচন কমিশন (ইসি)। খুলনা সিটি করপোরেশন নির্বাচনে দুটি কেন্দ্রে ইভিএম ব্যবহার হলেও গাজীপুরে এই যন্ত্রটির মাধ্যমে ছয়টি কেন্দ্রে ভোট নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসি। মূলত এই যন্ত্রটি সুষ্ঠু ভোটের সহায়ক এটি প্রমাণ করতেই ইসি এর ব্যবহার বাড়াচ্ছে।  এছাড়া বরিশাল, সিলেট ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে সংস্থাটি। এ তিন সিটি নির্বচনের প্রার্থীরা গতকাল থেকেই মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবে বলে জানিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। গতকাল দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে এ তিন সিটি নির্বাচনের আনুষ্ঠানিক তফসিল ঘোষণার সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ এসব কথা বলেন।

ইসি সচিব বলেন, নির্বাচনে বরিশাল, সিলেট ও রাজশাহীর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এছাড়া রাজশাহী ও বরিশালে ১০ জন করে এবং সিলেট সিটি করপোরেশনে ৯ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। তিনি জানান, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ৬টি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে। এ তিন সিটিতেও ইভিএম ব্যবহার করার পরিকল্পনা রয়েছে। তবে কয়টি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে তা কমিশন সিদ্ধান্ত নেবে। আচরণ বিধি সংশোধন এখনও হয়নি সংসদ দসস্যরা কি প্রচারণা চালাতে পারবে এ প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, এটা পরবর্তীতে জানানো হবে আজ শুধু তফসিল ঘোষণা করা হলো।

এর আগে ২৯ মে এ তিন সিটি নির্বাচনের তারিখ ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। তিনি জানান, এই তিন সিটিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জুলাই। সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ সময় ২৮ জুন। যাচাই-বাছাই হবে ১ ও ২ জুলাই, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৯ জুলাই, প্রতীক বরাদ্দ ১০ জুলাই। রাজশাহী সিটি করপোরেশনে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সৈয়দ আমিরুল ইসলামকে, সিলেট সিটিতে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আলীমুজ্জামানকে ও বরিশাল সিটিতে আঞ্চলিক নির্বাচন আফিসার মো. মুজিবুর রহমানকে রিটার্নিং অফিসার নিয়োগ দেয়া হয়েছে। একই সয় মন তিন সিটির সাধারণ ওয়ার্ড ও সংবক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর ওযার্ডের ভোট হবে।

প্রসঙ্গত, গাজীপুরে ভোট হওয়ার কথা ছিল গত ১৫ মে। কিন্তু একটি রিট আবেদনের পর উচ্চ আদালতের নির্দেশে ভোটে স্থগিতাদেশ দেয়া এবং পরে তা প্রত্যাহারের পর ভোটের নতুন তারিখ ঠিক হয় ২৬ জুন। নির্বাচন কমিশন সনাতন পদ্ধতির ব্যালটের ভোটকে ঝামেলার মনে করছে। এর বদলে ইভিএম চালু করলে একজনের ভোট আরেকজনের দেয়ার সুযোগ থাকবে না বলে আশা করছে ইসি। ইভিএম নিয়ে বিএনপির আপত্তি থাকলেও প্রধান নির্বাচন কমিশনার কেএম নুরুল হুদা বলেছেন, এই যন্ত্রের ব্যবহার বাড়লেই এ নিয়ে সংশয় কেটে যাবে। বাংলাদেশে ২০০৯ সালে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে একটি কেন্দ্রে পরীক্ষামূলকভাবে যন্ত্রটি ব্যবহারও হয়। এরপর ২০১২ সালে কুমিল্লা ও রংপুর সিটি করপোরেশন নির্বাচনেও পরীক্ষামূলকভাবে একটি কেন্দ্রে ভোট হয় ইভিএমে। তবে সে সময় যন্ত্রটিকে কারিগরি ত্রুটি পাওয়া যায়।