রবিবার ২৪ জুন ২০১৮


কিমকে সিঙ্গাপুর প্রধানমন্ত্রীর অভিনন্দনপত্র


আমাদের অর্থনীতি :
14.06.2018

সান্দ্রা নন্দিনী: উত্তর কোরিয়ার শীর্ষনেতা কিম জং উনকে অভিনন্দনপত্র পাঠিয়েছেন সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং। সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কিমের মধ্যে অনুষ্ঠিত ঐতিহাসিক বৈঠকটি সফল হওয়ায় তাকে অভিবাদন জানান লুং। মঙ্গলবার সিঙ্গাপুর প্রধানমন্ত্রীর চিঠিটি গ্রহণ করেন কিম।

চিঠিতে কিমকে ঐতিহাসিক যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া বৈঠকের সফল পরিসমাপ্তিতে শুভেচ্ছা জানান লুং। এছাড়া, যুক্তরাষ্ট্রের সাথে দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হওয়ায় একে একটি নাটকীয় অগ্রগতি হিসেবেও উল্লেখ করেন তিনি।

লুং লেখেন, যুক্তরাষ্ট্রের সাথে দ্বিপক্ষীয়চুক্তি কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণের মধ্যদিয়ে সেখানে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার প্রথমধাপ।  চিঠিতে আরও লেখেন, মঙ্গলবারের অত্যন্ত গুরুত্বপূর্ণ এ বৈঠকের আয়োজন করতে পেরে সিঙ্গাপুর অত্যন্ত সম্মানিত বোধ করেছে। একইসাথে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়াকে তাদের সাফল্যের জন্য অভিনন্দন জানানো যাচ্ছে। এছাড়া, সিঙ্গাপুর আশা করে দেশদু’টি তাদের চুক্তি বাস্তবায়নে সফল হবে। সিঙ্গাপুরের পর্যটনস্থান মেরিনা বিচে কিমকে ভ্রমণের আমন্ত্রণ জানিয়ে অদূর ভবিষ্যতে তার সাথে আবার সাক্ষাতের আশা ব্যক্ত করেন লুং। কেসিএনএ