কোনো কোনো মানুষের ধারণা, জানাজার নামাজের কাতার বেজোড় হওয়া জরুরি। ধারণাটি সঠিক নয়। একটি হাদিসে বর্ণিত হয়েছে, ‘মালেক ইবনে হুবায়রা রা. যখন দেখতেন জানাজায় উপস্থিতির সংখ্যা কম তখন তিনি তাদের তিন কাতারে ভাগ করে দিতেন এবং বলতেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে মৃতের ওপর তিন কাতার মুসল্লি জানাজা পড়বে তার জন্য (জান্নাত) অবধারিত।’ জামে তিরমিজি : ১০২৮; সুনানে আবু দাউদ : ৩১৬৬
এ হাদিসের ভিত্তিতে ফকিহগণ বলেছেন, জানাজার নামাযে মুসল্লি সংখ্যা কম হলে তাদের তিন কাতারে বিভক্ত করে দাঁড় করানো উত্তম। ফাতহুল বারী ৩/২২২; রওযাতুত্তালেবিন ২/১৩১
এ থেকে হয়তো কেউ কেউ বুঝেছেন এর দ্বারা বেজোড় উদ্দেশ্য। আসলে এ দ্বারা জানাজার নামাজে তিন কাতারের কম না করা এবং অন্তত তিন কাতার করা যে মুস্তাহাব তা প্রমাণিত হয়। কিন্তু কাতার তিনের অধিক হলে বেজোড় করা জরুরিÑ এ কথা প্রমাণিত হয় না। তাই তিনের অধিক কাতারের ক্ষেত্রে বেজোড়ের প্রতি লক্ষ রাখা জরুরি নয়।
মুসল্লি সংখ্যা বেশি হলে তিন বা তিনের অধিক জোড় বা বেজোড় যত প্রয়োজন কাতার করা যাবে। সূত্র : আল কাউসার