ঘুষও সুদরে মতো ঘৃণতি পাপ
মুফতি মুহাম্মদ শাহাদাত হুসাইন
আমারা সম্পদ চাই, র্অথ চাই। র্অথ-বত্তি চাই, সম্মান প্রতপিত্তি চাই। শুধু চাই আর চাই। চাই, তা হারাম হোক বা নাজায়জে। চাই, তা গরবিরে অশ্র“ মশোনো হোক বা অসহায়রে রক্ত ঝরানো! র্অথ-বত্তি, সহায়-সম্পতরি লোভ মানুষকে ববিকেহীন বানয়িে দয়িছে।ে হাদসিে এসছে,ে যদি দু’টি হংিস্র বাঘকে কোন বকররি পালরে মধ্যে ছরেে দয়ো হয়, তবে ওই বকররি পালরে জন্য তত ক্ষতকির নয় যতটা ক্ষতকির সম্পদ ও সম্মানরে মোহ কোন মুসলমানরে দীনরে জন্য। র্বতমান সময়ে যত অন্যায় অপরাধ হচ্ছে তার মূল কারণ সম্পদ ও সম্মানরে লোভ। সমাজে সংঘটতি হাজারো অন্যায়রে মধ্যে ঘুষ অন্যতম। প্রতটিি অফসিরে বড় সাহবে থকেে নয়িে করোনি র্পযন্ত সকলরেই আশা সন্ধ্যার আগইে যনে পকটেটা র্ভতি হয়। তবে কছিু লোকরে কথা ভন্নি। আর এই উদ্দশ্যে সাধনরে জন্য তারা যা ইচ্ছে তাই করছ।ে বধৈকে অবধৈ আর অবধৈকে বধৈ। যে কাজ হওয়ার নয় ঘুষরে জোরে তা নমিষিইে হচ্ছে আর যে কাজ হওয়ার, ঘুষরে অভাবে তা দনিরে পর দনি আটকে থাকছ।ে ঘুষ বনিে ফাইল এক টবেলি থকেে অন্য টবেলিে যায় না। অবস্থাদৃষ্টে মনে হয় যনে, ঘুষ নয়ো কোন অপরাধ তো নয়-ই বরং নয়োটাই নতৈকি দায়ত্বি! আমরা এভাবে অন্যায় করছি যনে এর কোন হসিাবই দয়ো লাগবে না। র্অথকড়রি লোভ আমাদরে অন্তর থকেে আখরোতরে চন্তিা দূর করে দয়িছে।ে হাশররে মাঠরে ভয়াবহতা আমাদরে অন্তরে ভয় সৃষ্টি করে না। ভুলে গছেি আল্লাহর সইে বাণীক,ে ভয় কর সইে দনিক,ে যদেনি আল্লাহর দকিে প্রত্যার্বততি হব,ে অনন্তর প্রত্যকেরে নজি র্কমরে ফল পুরোপুরি পাবে এবং তাদরে প্রতি কোনরুপ জুলুম করা হবে না। (বাকারা : ২৮১)
কয়োমত দবিসে যে কোন মানুষ পাঁচটি প্রশ্নরে উত্তর দয়ো ব্যততি পা নড়চড় করতে পারবে না। তার মধ্যে একটি হলো, সম্পদ কভিাবে আয় করছে, আর কভিাবে ব্যয় করছে? আল্লাহর সামনে দাঁড়ানোর ভয় যদি আমাদরে অন্তরে থকত, তবে আমরা এমন বপেরোয়া হতাম না। মানুষকে জম্মিি করে ঘুষ গ্রহণ করতাম না। সরকারি কোন র্কমর্কতা হোক বা অন্য কউে, কারো জন্য সুপারশি করে হাদয়িা নয়ো হারাম। রাসূল স. বলছেনে, যে ব্যক্তি কারো জন্য কোন সুপারশি করল আর এজন্য সুপারশিপ্রাপ্ত ব্যক্তি তাকে কোন হাদয়িা দলি এবং সে তা গ্রহণ করল, তবে নঃিসন্দহেে সে সুদরে দরজাসমূহরে একটি দরজা দয়িে প্রবশে করল। (আবু দাউদ : ৩৫৪১) আর হাদসিরে মধ্যে একথাও এসছে,ে সুদরে মধ্যে সত্তরটি পাপ রয়ছেে তন্মধ্যে র্সবনম্নি পাপ হচ্ছে নজিরে মাকে ববিাহ করার মত। (ইবনে মাজাহ : ২২৭৪) অতএব ঘুষও সূদরে মত একটি ঘৃণতি অপরাধ। ঘুষরে কারণে বান্দার হক নষ্ট হয়, কারণ অনকে সময় ঘুষরে জোরে ব্যক্তি তাই পায় যা পাওয়ার সে যোগ্য নয় আর যে আসলইে পাওয়ার যোগ্য সে বঞ্চতি হয়। এর দ্বারা মানুষকে জম্মিি করে শোষণ করা হয়। ঘুষ গ্রহণ মানুষরে প্রতি জুলুম করা। আর জুলুমরে পরণিাম খুবি ভয়াবহ। আল্লাহ বলনে, যারা জুলুম করছে তারা শীঘ্রই জানতে পারব,ে কমেন স্থানে তাদরে প্রত্যাগমন করতে হব।ে (সূরা শুয়ারা : ২২৭)