নফল রোজার মাস শাবান
মুহাম্মদ কামাল হোসেন
শাবান মাস একটি মর্যাদাপূর্ণ মাস। শাবান হিজরি সালের অষ্টম মাসের নাম। শাবান-শব্দটি আরবি। অর্থ হচ্ছে শাখা-প্রশাখা বিস্তৃত হওয়া বা ছড়িয়ে পড়া। যেহেতু এ মাস প্রচুর কল্যাণ ও নেকির মাস সেহেতু এর নামকরণ হয়েছে শাবান। এই নামকরণের কিছু কারণ পাওয়া যায়। যথা, এ মাসে আরবরা দলবদ্ধ হয়ে পানির অনুসন্ধানে ছড়িয়ে পড়ত। যুদ্ধ বিগ্রহের জন্য দলবদ্ধ হত। সেই সঙ্গে শাবান মাস রমযানের প্রস্তুতির মাস। রাসুল (সা.) এ মাসকে বেশি বেশি গণনা করে রমযান পর্যন্ত পৌঁছে যেতে বলেছেন। কারণ, শাবান মাস মুসলমানদের কাছে রহমত, মাগফিরাত ও নাজাতের বার্তা নিয়ে আসে। মহিমান্বিত রমযান মাসের সওগাত নিয়ে আসে।
হযরত আয়েশা (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শাবান মাসে এতো বেশি পরিমাণে রোযা পালন করতেন যে, আমাদের মনে হত, তিনি আর রোযা ত্যাগ করবেন না। আবার যখন রোযা ত্যাগ করতেন, আমাদের মনে হত, এবার আর রোযা পালন করবেন না। এবং আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে রমযান মাস ছাড়া অন্য কোন মাসে পরিপূর্ণ রোযা পালন করতে দেখিনি, এবং এতো বেশি পরিমাণে রোযাও অন্য কোন মাসে পালন করতে দেখিনি। (বুখারী ও মুসলিম)
শাবান মাসে রোযা পালন (আসহুরুল হুরুম) নিষিদ্ধ পবিত্র মাস চেয়েও শ্রেষ্ঠ এবং উত্তম নফল হল রমযান মাসের নিকটবর্তী দিবসের রোযা। আগে হোক কিংবা পরে। ফরয রোযার তুলনায় এ সকল রোযার স্থান ফরজ নামাযের আগে পরে সুন্নাতে মুয়াক্কাদাহর অনুরূপ। এগুলো ফরযসমূহের অসম্পূর্ণতাকে পরিপূর্ণতা দান করে। রমযানের আগে-পরে নফল রোযার কাজও তাই। সুন্নাতে মুয়াক্কাদাহ যেমন অন্যান্য সাধারণ নফল হতে শ্রেষ্ঠ তেমনিভাবে রমযান মাসের আগে-পরের রোযা অন্য সময়ের নফল রোযা হতে শ্রেষ্ঠ।
এ মাসের ফজিলতকে মানুষ উপেক্ষা করে, মাসটি রজব ও রমযানের মধ্যবর্তী মাস হওয়ার ফলে এর মাধ্যমে মূলত বুঝানো হচ্ছে, শাবান মাসকে যেহেতু দুটি সম্মানিত মাস বেষ্টন করেছে, সে জন্য মানুষ ঐ দুই মাসের আমলে ব্যস্ত হয়ে শাবান মাসকে অবহেলা করে। পক্ষান্তরে, অনেক মানুষ মনে করে, শাবান মাসের রোযার তুলনায় রজব মাসের রোযার মর্যাদা অধিক। কারণ, রজব হচ্ছে নিষিদ্ধমাস। প্রকৃতপক্ষে বিষয়টি এমন নয়।
হযরত উসামা বিন যায়েদ (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞেস করলাম, হে আল্লাহর রাসূল! শাবান মাসে আপনি অধিকহারে রোযা পালন করেন;অন্য কোন মাসে তো এরূপ দেখিনি! রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উত্তরে বললেন: শাবান, রজব ও রমযানের মধ্যবর্তী মাস,এ মাসের ফজিলতকে মানুষ উপেক্ষা করে। এই মাসে বিশ্ব প্রতিপালকের কাছে আমল পেশ করা হয়। আর আমি পছন্দ করি যে, রোযা পালনাবস্থায় আমার আমল পেশ করা হোক। (নাসায়ী ও আহমদ)
হযরত আয়েশা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, শাবান মাসে রোযা রাখা এবং রমযানের সাথে মিলিয়ে নেয়া রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অত্যন্ত প্রিয় ছিল। (আবু দাউদ ও আহমদ) আর শাবানের পরই রমযান মাসের আগমন, রমযান হলো তাক্বওয়া অর্জনের মাস, কুরআন নাযিলের মাস, এই মাসেই মুসলমানদের উপর রোযা ফরয করা হয়েছে। আল্লাহ রাব্বুল আ’লামীন ইরশাদ করেন, হে ঈমানদারগণ! তোমাদের উপর রোযা ফরয করা হয়েছে, যেরূপ ফরয করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী লোকদের উপর, যেন তোমরা পরহেযগারী অর্জন করতে পার। (সূরা বাকারাহ-১৮৩) শাবান মাসে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অধিক পরিমাণ রোযা পালনের কারণ সম্পর্কে বিদ্বানদের বিভিন্ন মতামত পাওয়া যায়। ১. সফর ও অন্যান্য ব্যস্ততায় প্রতি মাসের তিনটি নফল রোযা পালনে বিঘœসৃষ্টি হত। তাই ঐ সব রোযা শাবান মাসে কাযা করতেন। নবী কারীম রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কোন নফল শুরু করলে তা পূর্ণ করতেন। কোন কারণে ছুটে গেলে পরে কাযা করতেন।
২. রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের স্ত্রীগণ রমযানের রোযা শা’বানে কাযা করতেন। এ জন্য তিনিও তাদের সাথে নফল রোযা পালন করতেন। এরূপ একটি বর্ণনা আয়েশা (রা.) থেকে পাওয়া যায়, তিনি বলেন : তিনি রমযানের রোযার কাযা শাবান মাস পর্যন্ত বিলম্ব করতেন। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাথে বিভিন্ন কাজে ব্যস্ত থাকায় অন্য সময় তা সম্ভব হয়ে উঠত না।
৩. সাধারণত মানুষ এ মাসের ফযীলত সম্পর্কে উদাসীন থাকে,তাই তাদের শিক্ষাদানের নিমিত্তে রোযা পালন করতেন। এ মতকে প্রাধান্য দেয়া হয়েছে। কারণ, এ মতের পক্ষে উসামা বিন যায়েদের পূর্বে উল্লেখিত হাদীসের সমর্থন পাওয়া যায়, যাতে বলা হয়েছে; এটা ঐ মাস যা সম্পর্কে মানুষ উদাসীন থাকে, রজব ও রমযানের মধ্যবর্তী মাস। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন শাবান মাস আসত তখন থেকে যাওয়া নফল রোযাগুলো আদায় করতেন, যাতে রমযান মাস আসার পূর্বেই নফল রোযাগুলো পরিপূর্ণ হয়। যেমনটি তিনি নফল নামায ও কিয়ামুল লাইল কারণ বশতঃ ছুটে গেলে কাযা করতেন। আয়েশা (রা.)-এ সুযোগ ব্যবহার করে ঋতুস্রাবের কারণে রমযান মাসের যে সব রোযা বাদ যেত তা কাযা করতেন। অন্য সময় রাসূলের সাথে বিভিন্ন কাজে ব্যস্ত থাকতেন বলে সম্ভব হতো না। অতএব, যাদের উপর অতীত রমযান মাসের রোযা বাকী আছে তার কাযা আদায়ের ব্যাপারে সতর্ক করা, সতর্ক হওয়া প্রয়োজন।