প্রতীত্যসমুৎপাদ কী?
কামরুল আহসান : বুদ্ধদর্শনে প্রতীত্যসমুৎপাদ অন্তত গুরুত্বপূর্ণ একটা পদ্ধতি। এটা অনেকটা হেগেলের থিসিস, অ্যান্টি-থিসিস ও সিনথিসেরের মতোই একটা ব্যাপার। অর্থাৎ নানা দ্বন্ব-বিরোধের মধ্য দিয়ে কোনো একটা নির্দিষ্ট অবস্থায় উন্নিত হওয়া। গ্রহণ-বর্জন-বিচার-বিশ্লেষণের মধ্য দিয়ে প্রকৃত সত্যকে ধারণ করা। এটা আবার ঠিক থিসিস, অ্যান্টি-থিসিসের মতোও নয়। কারণ থিসিস, অ্যান্টি-থিসিসে থাকে যুক্তিবাদের প্রাবল্য। প্রতীত্যসমুৎপাদে বরং অনুভূতির বিলয়, বা তৃষ্ণা ও আকাঙ্খার অবলুপ্তি ঘটিয়ে শূন্যাবস্থায় নেমে আসার একটা প্রক্রিয়া।
রাহুল সাংকৃত্যায়ন তার দর্শন-দিগদর্শন বইয়ে বলেছেন, ‘ইমস্মিং সতি ইদং হোতি, বা ইহা হইলে উহা হয় (একের বিনাশের পর অন্যের উৎপত্তি)Ñ এই নিয়মকে বুদ্ধ ‘প্রতীত্যসমুৎপাদ’ নাম দিয়েছেনে। প্রত্যেক ‘উৎপাদে’র কোনো না কোনো ‘প্রত্যয়’ বিদ্যমান। প্রত্যয় ও হেতু (কারণ) সমানর্থক শব্দ বলে মনে করা হয়। কিন্তু অন্যান্য দার্শনিক হেতু বা কারণ যেÑঅর্থে প্রয়োগ করেছেন বুদ্ধ ‘প্রত্যয়’ দ্বারা সেই অর্থ গ্রহণ করেন নি; প্রত্যয় হতে উৎপত্তির অর্থÑঅতীত হতে উৎপন্ন; যেন এক অতীত হলে, নষ্ট হয়ে গেলে অপরের উৎপত্তি হয়। বুদ্ধের ‘প্রত্যয়’ এরূপ হেতু যা কোনো বস্তু বা ঘটনার উৎপত্তি হবার পূর্বক্ষণে সতহত লুপ্ত হতে দেখা যায়। প্রতীত্যসমুৎপাদ বলতে কার্যকারণশৃঙ্খলার ‘বিচ্ছিন্ন প্রবাহ’ বোঝায়। প্রবাহ ঠিকই, অথচ অবিচ্ছিন্ন নয়। প্রতীত্যসমুৎপাদের এই বিচ্ছিন্ন প্রবাহকে মূল সূত্ররূপে গ্রহণ করে পরবর্তী দার্শনিক নাগার্জুন তাঁর ‘শূন্যবাদ’ কে বিকশিত করেছেন।
‘প্রতীত্যসমুৎপাদ‘ বুদ্ধের সমগ্র দর্শনের আধার বা আশ্রয়, তাঁর দর্শন হৃদয়ঙ্গম করার চাবিকাঠি।
মজঝিম-নিকায়ে আছেÑ
যিনি প্রতীত্যসমৃৎপাদকে দেখেন, তিনি ধর্ম (বা বুদ্ধের দর্শন)Ñকে দেখেন; যিনি ধর্মকে দেখেন, তিনি প্রতীত্যসমুৎপাদকে দেখে থাকেন। এই পঞ্চ উপাদান স্কন্ধ (রূপ, বেদনা, সংজ্ঞা, সংস্কার ও বিজ্ঞান) প্রতীত্যসমুৎপন্ন ( বা বিচ্ছিন্ন প্রবাহের রীতিতে উৎপন্ন)। প্রতীত্যসমুৎপাদ নিয়মকে মানুষের ব্যক্তিত্বে নিয়োগ করতে গিয়ে বুদ্ধ এর দ্বাদশ অঙ্গ (দ্বাদশাঙ্গ প্রতীত্যসমুৎপাদ) বর্ণনা করেছেন। প্রাচীন উপনিসদের দার্শনিকগণ এবং অপর আচার্যগণ নিত্য, ধ্রুব, অবিনাশীÑতত্ত্বকে আত্মা আখ্যা দিয়েছেন। বুদ্ধের প্রতীত্যসমুৎপাদ আত্মার নিমিত্ত কোনো গুপ্তরহস্য নেই, এজন্য আত্মবোধকে তিনি মহাÑঅবিদ্যা বলে থাকেন। তথ্যসূত্র : দর্শন দিগদর্শন, রাহুল সাংকৃত্যায়ন